ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

১৫০০ হেক্টর বাগান তছনছ : শিবগঞ্জে অসময়ের ঝড়ে আমের ব্যাপক ক্ষতি

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে অসময়ের ঝড়ে আমের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার সকাল থেকে জেলাজুড়ে প্রচণ্ড ঝড়বৃষ্টি শুরু হয়। এতে অনেক ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। ১ হাজার ৫০০ হেক্টর আমবাগান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ বিভাগ।
শ্যামপুর ইউনিয়নের আমচাষি আনারুল ইসলাম বলেন, আমার বাগানের প্রায় ১৫০ মণ লক্ষণভোগ আম ছিল, যা পেড়ে বিক্রি করার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু সকালের দিকে হঠাৎ ব্যাপক ঝড়বৃষ্টি শুরু হয়। এতে বাগানের প্রায় ৮০ মণ আম পড়ে গেছে। তিনি আরো বলেন, স্বপ্ন ভাঙচুর এখন আমি কীটনাশক খরচ কেমন করে দেব।
আব্বাস বাজার এলাকার আমচাষি রফিকুল আলম বলেন, এবার বাগানে খিরসাপাত, লক্ষণভোগ, ল্যাংড়া, ফজলিসহ প্রায় ৬ জাতের ৩০০ মণ আম ছিল। ঝড়ে অর্ধেকের বেশি আম পড়ে গেছে। কিছু আম আজকেই (গত বৃহস্পতিবার) পেড়ে বিক্রি করার কথা ছিল। তা আর হলো না। তিনি আরো বলেন, কোনোদিন এ সময়ে ঝড় হয় না। এ সময়ে ঝড় হলে বেশি আম পড়ে। কারণ আম যখন যথেষ্ট পরিপক্ব হয়, তখন অনেক ওজন থাকে। ফলে ঝড় হলে বেশি আম পড়ে।
বাবুপুর গ্রামের এক আম ব্যবসায়ী বলেন, সকালে ঘুম থেকে উঠে আম পাড়তে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। হঠাৎ আধা ঘণ্টার প্রচণ্ড ঝড়ে বাগানের অর্ধেকের বেশি আম পড়ে গেছে।
কানসাট শিবনারায়ণপুর এলাকার আমচাষি শরিফুল ইসলাম বলেন, সকালে শ্রমিক নিয়ে বাগানে আম পাড়ছিলাম। কিছু আম পাড়াও হয়েছিল। এর মধ্যেই শুরু হলো ব্যাপক ঝড়বৃষ্টি। এতে বাগানের প্রায় ৯০ শতাংশ আম পড়ে গেছে।
শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটি লিমিডেটের সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীম বলেন, ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে লক্ষণভোগ ও খিরসাপাত আম অর্ধেকের বেশি ঝরে পড়েছে। নিজেরও ২টি আম গাছ ভেঙে পড়েছে।
কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুনাইন-বিন জামান বলেন, ঝড়বৃষ্টিতে এখন পর্যন্ত প্রায় ১ হাজার ৫০০ হেক্টর জমির আমবাগান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এ ক্ষতির পরিমাণ আরো বাড়বে।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নজরুল ইসলাম বলেন, জেলার সব স্থানে বৃষ্টি হলেও বেশি ঝড়বৃষ্টি হয়েছে শিবগঞ্জ উপজেলায়। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। মাঠপর্যায়ে তদন্ত করে বিস্তারিত পরে জানানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়