ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

সাপ্তাহিক পুঁজিবাজার পর্যালোচনা : বাজার মূলধন বাড়ল ২৬০৪ কোটি টাকা

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১:০৬ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগের সপ্তাহে মতো বিদায়ী সপ্তাহেও উত্থান হয়েছে পুঁজিবাজারে। সপ্তাহটিতে পুঁজিবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেন এবং অধিকাংশ সিকিউরিটিজের শেয়ার দর বেড়েছে। সপ্তাহটিতে বাজার মূলধন আড়াই হাজার কোটি টাকা ফিরেছে পুঁজিবাজারে।
জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২০ হাজার ২৭৭ কোটি ২০ লাখ ৫৯ হাজার ৬২৮ টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ২২ হাজার ৮৮১ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ৯৮৬ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ২ হাজার ৬০৪ কোটি ৬১ লাখ ৯৬ হাজার ৩৫৮ টাকা বেড়েছে। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪ হাজার ৩৪১ কোটি ৯১ লাখ ৩৬ হাজার ৮৮০ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯২৬ কোটি ১২ লাখ ৪৬ হাজার ৯৪১ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪১৫ কোটি ৭৮ লাখ ৮৯ হাজার ৯৩৯ টাকা বা ১১ শতাংশ বেড়েছে। সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮.৭৭ পয়েন্ট বা ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮০.৩০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৯৮ পয়েন্ট বা ০.১৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩.৩০ পয়েন্ট বা ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪১৩.৭৮ পয়েন্টে এবং দুই হাজার ৩৫২.৩৮ পয়েন্টে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০৬টির বা ৫২.৯৬ শতাংশের, কমেছে ১৫৭টির বা ৪০.৩৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির বা ৬.৬৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর।
দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১২৯ কোটি ৬১ লাখ ১৩ হাজার ১৪২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৮২ লাখ ৮৩ হাজার ১৬৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৩ কোটি ৭৮ লাখ ২৯ হাজার ৯৭৭ টাকা বা ১২ শতাংশ বেড়েছে। সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩৪.১১ পয়েন্ট বা ০.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ০২৫.৮৪ পয়েন্টে। সিএসইর অন্য সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৮০.৮৪ পয়েন্ট বা ০.৭১ শতাংশ, সিএসই-৩০ সূচক ৪১.৫৮ পয়েন্ট বা ০.৩০ শতাংশ এবং সিএসই-৫০ সূচক ৩.৮০ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৪১০.৩৬ পয়েন্ট, ১৩ হাজার ৭৩৯.৭৩ পয়েন্ট এবং এক হাজার ৩৯৯.৮৮ পয়েন্টে। তবে সিএসআই সপ্তাহ শেষে অপরিবর্তিত রয়েছে। সপ্তাহজুড়ে সিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯৭টির বা ৫৫.৬৫ শতাংশের দর বেড়েছে, ১৩২টির বা ৩৭.২৯ শতাংশের কমেছে এবং ২৫টির বা ৭.০৬ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়