ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

সংস্কৃতি খাত : বাজেটের এক শতাংশ বরাদ্দ চেয়ে উদীচীর সমাবেশ আজ

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রস্তাবিত জাতীয় বাজেটের ন্যূনতম এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দ দেয়ার দাবিতে সংস্কৃতিকর্মী সমাবেশ ডেকেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। আজ শনিবার বিকাল ৫টায় শাহবাগ প্রজন্ম চত্বরে এ সমাবেশে সভাপতিত্ব করবেন উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান। এ সমাবেশে অপরাপর প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরাও অংশগ্রহণ করবেন। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর তথ্য ও প্রচার বিভাগের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, উদীচী মনে করে, প্রস্তাবিত বাজেট সংস্কৃতিবান্ধব নয়। এ বাজেট দেশের সংস্কৃতিকর্মীদের হতাশ করেছে। দীর্ঘদিন ধরে সাম্প্রদায়িক অপশক্তি এ দেশে যে ধরনের মৌলবাদী, মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থি কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছে সেগুলো রোধ এবং মুক্তিযুদ্ধবিরোধী শক্তিকে প্রতিহত করার পাশাপাশি দেশকে অসাম্প্রদায়িক, মৌলবাদমুক্ত, মানবচেতনাসম্পন্ন ধারায় পরিচালনা করতে গেলে সুস্থ সংস্কৃতি চর্চার বিকল্প নেই। বর্তমান সরকার এবং সরকারের শীর্ষ নেতৃত্বও বারবার তাদের বক্তব্যে নিজেদের সংস্কৃতিবান্ধব হিসেবে উল্লেখ করে দেশে সাংস্কৃতিক জাগরণের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন। কিন্তু সংস্কৃতিকর্মীরা অত্যন্ত আশ্চর্য হয়ে লক্ষ্য করছে, সাংস্কৃতিক জাগরণ ঘটাতে গেলে যে ধরনের পৃষ্ঠপোষকতা দরকার তার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। প্রতি বছরই বাজেটে সংস্কৃতি খাত অবহেলিত থেকে যাচ্ছে। উদীচীসহ সাংস্কৃতিক সংগঠনগুলো দীর্ঘদিন ধরে মোট বাজেটের ন্যূনতম এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দের জন্য দাবি জানিয়ে এলেও বাস্তবিক অর্থে শূন্য দশমিক এক শতাংশেরও কম বরাদ্দ দেয়া হয়। তাই দেশে সুস্থ ধারার সংস্কৃতি চর্চার বিকাশের স্বার্থে অবিলম্বে জাতীয় বাজেটের ন্যূনতম এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দ দেয়ার দাবিতে সংস্কৃতিকর্মী সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়