ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

‘মুহিত ছিলেন আলোকিত সিলেটের স্বপ্নদ্রষ্টা’

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট অফিস : সাবেক অর্থমন্ত্রী ও বিশিষ্ট রাজনীতিবিদ আবুল মাল আব্দুল মুহিত ছিলেন দেশবরেণ্য অর্থনীতিবিদ, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও আলোকিত সিলেটের স্বপ্নদ্রষ্টা। তিনি তার বর্ণিল কর্মজীবনে একজন সৎ ও দেশপ্রেমিক মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন, যা আগামী প্রজন্মের জন্য অনুসরণীয়।
গতকাল শুক্রবার সন্ধ্যায় সিলেটের সম্মিলিত নাগরিক ঐক্যের আয়োজনে ‘মুহিত স্মরণ’ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আবুল মাল আব্দুল মুহিতের অনুজ, বর্তমান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এছাড়া বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
অনুষ্ঠানে বক্তারা প্রয়াত এই অর্থমন্ত্রীর স্মৃতিচারণ করে বলেন, তিনি সব সময়ই উন্নয়নের পক্ষে ছিলেন। আর উন্নয়নের ক্ষেত্রে সব সময়ই সিলেটকে অগ্রাধিকার দিতেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, তিনি সব সময়ই বাংলাদেশের উন্নয়নের কথা ভাবতেন। তার বলিষ্ঠ সিদ্ধান্তের কারণেই ২০০৯ সাল থেকে বাংলাদেশের অর্থনীতি ধীরে ধীরে আগের অবস্থান থেকে এগিয়ে যেতে শুরু করে। স্বল্প আয়ের দেশ থেকে

মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার যে গৌরব সেখানে মুহিতের অবদান অনস্বীকার্য। তিনি বলেন, এজন্য প্রধানমন্ত্রী সব সময় তার ওপর আস্থা রেখেছেন। তিনি বলেন, মুহিত দল-মতের ঊর্ধ্বে উঠে নিজেকে একজন দেশপ্রেমিক বাংলাদেশি, একজন দেশপ্রেমিক সিলেটি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।
আবদুল মুহিতের স্মরণে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমার সৌভাগ্য যে আমি মুহিতের মতো একজন মানুষের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। মুহিত শুধু একজন রাজনীতিবিদ বা অর্থনীতিবিদই ছিলেন না, তিনি একজন সংস্কৃতিমনা গবেষক ছিলেন। তার সংগ্রহে অন্তত ৫০ হাজার বই ছিল। যে মানুষের এত বড় বইয়ের ভাণ্ডার থাকে তার জ্ঞানের পরিধিও ছিল তেমনি বিশাল। তিনি একজন বিশাল হৃদয়ের মানুষও ছিলেন। পরিকল্পনামন্ত্রী বলেন, মুহিত বাংলাদেশের জাতীয় সংসদে রেকর্ড ১২ বার বাজেট পেশ করেছেন। এমন কীর্তি আর একটিও নেই। তার দূরদর্শী সিদ্ধান্তের কারণে আমাদের অর্থনীতি আজ একটি শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়ে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহজনেওয়াজ মিলাদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমদ, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মোর্শেদ আহমদ চৌধুরী, নর্থ ইস্ট ইউনিভার্সিটির উপাচার্য ইলিয়াস উদ্দিন বিশ্বাস, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাবেক সভাপতি বেদানন্দ ভট্টাচার্য, জাসদ সিলেটে জেলা সভাপতি লোকমান আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন আহমদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহিউদ্দিন আহমদ সেলিম, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ফালাহ উদ্দিন আলী আহমদ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়