ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

পিএসজির কোচ হচ্ছেন জিদান!

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পিএসজির ডাগআউটে মরিসিও পচেত্তিনোকে যে পরের মৌসুমে আর দেখা যেতে নাও পারে তা অনেকটা নিশ্চিতই ছিল। তবে তার জায়গায় কে আসছেন এটি নিয়েই আলোচনা চলছিল। আলোচনায় সবার আগে নাম আসছিল রিয়ালকে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কোচ ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান। শোনা যাচ্ছে ফ্রান্সের হয়ে বিশ্বকাপজয়ী এই খেলোয়াড় নাকি পিএসজির সঙ্গে চুক্তি করতে কাতারে গেছেন। ফরাসি গণমাধ্যম থেকে জানা যায়, কাতারের আমিরদের সঙ্গে বৈঠক শেষে শনিবার তার সঙ্গে চুক্তির ঘোষণা আসতে পারে। স্প্যানিশ সংবাদপত্র ‘মুন্দো দেপোর্তিভো’র সাংবাদিক রেমন ফ্লুয়েনতেস জানিয়েছেন, পচেত্তিনোর স্থলাভিষিক্ত হিসেবে ইতোমধ্যে রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদানকে ‘বেছে নিয়েছে’ পিএসজি।
ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি) মূলত কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট নামের একটি কাতারভিত্তিক কনসোর্টিয়ামের মালিকানাধীন ফুটবল ক্লাব। স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দেপোর্তিভো থেকে জানা যায়, পিএসজির সঙ্গে চুক্তির বিষয়টি চূড়ান্ত করতে ফ্রান্স থেকে কাতারের উদ্দেশে রওয়ানা হয়েছেন ফরাসি কিংবদন্তি জিদান। সেখানে আগামীকাল শনিবার পিএসজি কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি হতে পারে তার।
রিয়ালের হয়ে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগজয়ী জিদান অবশ্য পিএসজির দায়িত্ব নিতে শুরুতে খুব একটা আগ্রহ দেখাননি। কিন্তু কাতারের আমির থেকে শুরু করে ফ্রান্সের প্রেসিডেন্ট পর্যন্ত সবাই পিএসজির কোচের দায়িত্বে তাকেই দেখতে চেয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ আরএমসি স্পোর্টকে বলেছিলেন, ‘আমি জিনেদিন জিদানের সঙ্গে কথা বলিনি।
কিন্তু আমি তার অপরিসীম প্রশংসা করি, খেলোয়াড় ও কোচ হিসেবে। আমরা সত্যিই এমন প্রতিভার একজন অ্যাথলেট ও কোচকে ফরাসি চ্যাম্পিয়নশিপে চাই, যিনি ৩টি বড় কাপ এনে দিতে সক্ষম।’
ফরাসি কিংবদন্তি জিদান রিয়ালকে ২০১৬ থেকে ২০১৮ এবং ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত কোচিং করান।
২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮ টানা তিন মৌসুমে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর পাশাপাশি ২০১৬-১৭ ও ২০১৯-২০ মৌসুমে দুটি লা লিগা এবং ২০১৬ ও ২০১৭ সালে দুটি ক্লাব বিশ্বকাপ জেতান। ২০১৬-১৭ সালে তার হাত ধরে দুবার উয়েফা সুপার কাপও জিতেছে রিয়াল। ২০২০-২১ মৌসুমে রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছাড়ার পর আর কোনো দলের সঙ্গে যুক্ত হননি। আর তার এমন সাফল্য দেখেই চ্যাম্পিয়ন্স লিগ জিততে মরিয়া হয়ে ওঠা পিএসজি এবার তাদের ডাগআউটে চাইছেন জিদানকে। পিএসজি জিদানকে যে বেতনের প্রস্তাব দিয়েছেন, তাতে করে বিশ্বের সবচেয়ে বেশি বেতনভুক্ত কোচ হতে যাচ্ছেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। এর আগে, ২০১৯-২০ মৌসুমে টমাস টুখেলের হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠলেও রানার্স-আপ হতে হয় পিএসজিকে। টুখেলকে ছাঁটাই করার পর মেসি-নেইমারদের দায়িত্বে আসেন সাবেক টটেনহ্যাম কোচ পচেত্তিনো। এবার তার অধ্যায়ও শেষ হতে চলেছে। জিদানের পিএসজির কোচ হওয়ার খবর শোনা গেলেও অবশ্য তার সঙ্গে আলোচনার অগ্রগতির বিষয়ে এখনো কিছুই নিশ্চিত করেনি ক্লাবটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়