ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

দেশব্যাপী এসিআই রতœ সুষম সারের রোড শো

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

‘সঠিক মানের সুষম সার, সহজ ব্যবহার, ফলন বাম্পার’- এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে এসিআই ‘রতœ’ সুষম সারের বর্ণাঢ্য রোড শো কর্মসূচি। ফসলের অতি প্রয়োজনীয় ৪টি পুষ্টি উপাদানের ঘাটতি রতœ সুষম সার সুষমভাবে একাই পূরণ করে। ৪টির পরিবর্তে একটি সার ব্যবহার করায় পরিবহন ও জমিতে প্রয়োগ সহজ হয় ফলে পরিবহন ও প্রয়োগজনিত খরচে সাশ্রয় হয়। এক্ষেত্রে আলাদাভাবে অন্যান্য সার যেমন- ইউরিয়া, ডিএপি, টিএসপি, এমওপি ও সালফার জমিতে প্রয়োগ করার প্রয়োজন হয় না।
অতিরিক্ত অথবা অসম মাত্রায় রাসায়নিক সারের ব্যবহার কমানোর মাধ্যমে রতœ সার মাটির গুণগত মান ঠিক রাখে। রতœ সার ব্যবহারে গাছ সুষমভাবে অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলো গ্রহণ করতে পারায় গাছ সঠিক ও সুস্থ-সবলভাবে বেড়ে উঠে এবং ফসলের রোগ-বালাই ও পোকামাকড়ের আক্রমণ কম হয়। এ ব্যাপারে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর বশির আহমেদ বলেন, এসিআই রতœ সার গাছের জন্য অত্যাবশ্যকীয় ৪টি পুষ্টি উপাদান দ্বারা সমৃদ্ধ নাইট্রোজেন, ফসফরাস, পটাশিয়াম ও সালফারের সমন্বয়ে তৈরি হয় সুষম সার। সঠিকভাবে মান নিয়ন্ত্রিত হওয়ায় সার মাটিতে দ্রুত ও দীর্ঘ সময় নিয়ে কাজ করতে পারে। এসিআই ফার্টিলাইজারের ম্যানেজার, মার্কেটিং এন্ড সেল্?স মো. আসাদুর রহমানের কাছে রতœ সুষম সারের ব্যবহারবিধি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সাধারণ ফসলের ক্ষেত্রে জমি তৈরির শেষ চাষে অথবা ফসলের প্রয়োজন অনুযায়ী বিঘাপ্রতি (৩৩ শতক) ৫০ থেকে ৬০ কেজি বা প্রতি শতকে ১.৫ থেকে ২ কেজি প্রয়োগ করতে হবে। ফল ও অন্যান্য গাছের ক্ষেত্রে রোপণের সময় ৩০০ থেকে ৫০০ গ্রাম এবং বয়স্ক গাছে ১ থেকে ২ কেজি বছরে দুবার গাছের চারপাশে বৃত্তাকারে ছিটিয়ে প্রয়োগ করে মাটিতে মিশিয়ে দিতে হবে।

প্রসঙ্গত, এই রোড শোর মধ্যদিয়ে কৃষকদের মাঝে সুষম সার ব্যবহারের সচেতনতা ও প্রয়োজনীয়তা ছড়িয়ে দিতে সক্ষম হবে। কৃষকসমাজ অতি সহজেই তাদের জমিতে ফসলের ৪টি অত্যবশ্যকীয় পুষ্টি উপাদানের ঘাটতি একই সঙ্গে খুব সহজেই পূরণ করতে পারবে পাশাপাশি উৎপাদন খরচ অনেকাংশে রোধ করবে। কৃষক রতœ সার তাদের জমিতে প্রয়োগ করার ফলে ফসলের বছরে লভ্যাংশ অনেকাংশে বৃদ্ধি করতে সক্ষম হবে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়