ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

জয়ের জন্য মাঠে নামবে বাংলাদেশ : সতীর্থদের গোল করার আহ্বান জামালের

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান কাপ বাছাইপর্বের প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে বাংলাদেশ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে আজ দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। মালয়েশিয়ার কুয়ালালামপুরের বুকেত জলির স্টেডিয়ামে বিকাল ৩টা ১৫মিনিটে অনুষ্ঠিত হবে ম্যাচটি। বাংলাদেশের একমাত্র খেলাধুলাভিত্তিক চ্যানেল টি-স্পোর্টস ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।
বাছাইপর্বের প্রথম ম্যাচে শক্তিশালী বাহারাইনের বিপক্ষে ২ গোল হজম করলেও ম্যাচ শেষে প্রশংসা কুড়িয়েছে জামাল ভূঁইয়ারা। রক্ষণাত্মক ফুটবলের জন্য নতুন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা থেকে পেয়েছে দশে ১০। গোলপোস্টের নিচে অতন্দ্র প্রহরী হিসেবে দাঁড়িয়ে থাকা আনিসুর রহমান জিকোর প্রশংসায় মেতে উঠেছিল প্রতিপক্ষের কোচও। একের পর এক অসাধারণ প্রচেষ্টায় দুই গোলের বেশি পায়নি বাহরাইন। চমৎকারভাবে ঢাল হয়ে গোলপোস্টের সামনে লাল-সবুজের জার্সি গায়ে দাঁড়িয়েছিলেন জিকো। কিন্তু রক্ষণভাগ ও গোলপোস্টে তুলনামূলক প্রতিরোধ গড়ে তুলতে পারলেও আক্রমণভাগে পুরোপুরি ব্যর্থতার প্রমাণ দিয়েছে ক্যাবরেরার শিষ্যরা। প্রতি আক্রমণে বেশ কয়েকবার উঠলেও ডি-বক্সের সামনে গিয়ে মুহূর্তেই ছন্দ হারিয়েছে ফরোয়ার্ডরা। তবে আজ গোল করার উদ্দেশ্য নিয়ে মাঠে নামবে জামাল ভূঁইয়ারা। বাহারাইনের বিপক্ষে প্রথমার্ধে দুই গোল হজম করে বিরতি থেকে ফিরেই অনেকটা আক্রমণে উঠে খেলেছে বাংলাদেশ। যেখান থেকে একাধিক বার সুযোগ তৈরি করতে পেরেছে তারা।
এছাড়া স্বস্তির বিষয় দ্বিতীয়ার্ধে পরিকল্পনার পরিবর্তন করলেও কোনো গোল হজম করেনি জিকোরা। এর আগে শক্তিশালী ইন্দোনেশিয়াকেও কোনো গোল করতে দেয়নি বিশ্বনাথ ঘোষরা। এর সুবাদে গোলশূন্য ড্রয়ের স্বস্তি নিয়ে মালয়েশিয়ায় এসেছে জামালরা। লাল-সবুজের প্রতিনিধিদের সামনে তুর্কমেনিস্তান তুলনামূলক শক্তিশালী হলেও বাহরাইনের মতো নয়। ফিফা র‌্যাঙ্কিং অনুসারে বর্তমানে ১৩৪তম স্থানে আছে তুর্কমেনিস্তান। তাদের থেকে ৫৪ ধাপ পিছিয়ে আছে বাংলাদেশ। তবে স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে ৩-১ গোলে হেরেছে তুর্কমেনিস্তান। সেদিক থেকে অনেকটা বাংলাদেশি ফুটবলারদের মতো মানসিক শক্তি নিয়েই মাঠে নামবে তুর্কমেনিস্তান। শারীরিক দিক থেকেও তুর্কমেনিস্তান অধিকতর শক্তিশালী দল। দৈহিক গড়নের দিক বাংলাদেশিদের থেকে তারা তুলনামূলক লম্বা। যার সুবাদে মাঠে কর্নার থেকে শুরু করে ক্রস, থ্রো এবং উঁচুতে ওঠা বলগুলোতে বাড়তি সুবিধা ভোগ করবে তুর্কমেনিস্তান। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে কুয়ালালামপুরে গতকাল সব কিছুই আলোচনা করেছেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ও অধিনায়ক জামাল ভূঁইয়া। আজকের ম্যাচের লক্ষ্য সম্পর্কে ক্যাবরেরা বলেছেন, আমরা জিততে চাই। আর সেটা অসম্ভব নয়। আমরা গত ম্যাচে বাহরাইনের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতামূলক ম্যাচ খেলেছি। আমাদের আত্মবিশ্বাস অনেক বেড়েছে। ফলে আমরা জয়ের কথাই ভাবছি। ২০১৯ সালের পর থেকে এই বাছাইপর্ব শুরু হওয়ার আগে মাত্র চারটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। যেখানে তিন গোল দিলেও হজম করেছে ১১টি। দলের সব ফুটবলাররা বছরজুড়ে বিভিন্ন লিগে খেলেন। জাতীয় দলের জার্সিতে গত একবছরে এই বাছাইপর্বেই তাদের দ্বিতীয় দেখা। দীর্ঘ সময় আন্তর্জাতিক ম্যাচ থেকে বাইরে থাকার পরও ক্যাবরেরা চোখে তুর্কমেনিস্তান খুবই শক্তিশালী। তাদের বিপক্ষে চ্যালেঞ্জ কোনোভাবেই সহজ হবে না।
ক্যাবরেরার বক্তব্যের সঙ্গে সুর মিলিয়েছেন অধিনায়ক জামাল ভূঁইয়াও। সংবাদ সম্মেলনে তিনিও বলেছেন জয়ের জন্য মাঠে নামবেন। জামাল ভূঁইয়ার নিজেদের জয়ের সামর্থ্য সম্পর্কে দৃঢ় বিশ্বাস আছে। একই সঙ্গে সতীর্থদের প্রতি আহ্বান জানিয়েছেন তীব্র জয়ের ইচ্ছা, সাহস ও আত্মবিশ্বাস রাখার। এরপর কাক্সিক্ষত জয়ের বন্দরে পৌঁছানোর জন্য সর্বশেষ গুরুত্বপূর্ণ উপাদান অর্থাৎ গোল করার আহ্বানও জানিয়েছেন সতীর্থদের। কেননা ম্যাচে যত আত্মবিশ্বাসই থাকুক গোল না হলে জয় কখনো আসবে না। নিজেদের আত্মবিশ্বাসের প্রমাণ দিতে বাহরাইনের বিপক্ষে ম্যাচের প্রসঙ্গ টেনে বলেছেন, বাহরাইনের সঙ্গে আমরা খুবই প্রতিদ্ব›িদ্বতামূলক ম্যাচ খেলেছি। তারপর আমরা খেলোয়াড়দের ধকল কাটিয়ে ওঠানোর চেষ্টা করেছি। টেকনিক্যাল স্টাফের সঙ্গে বসে কথা বলেছি। সবকিছু বিশ্লেষণ করেছি। অবশ্যই আমাদের কিছু উন্নতির সুযোগ আছে। তবে কালকের চ্যালেঞ্জের জন্য আমরা তৈরি।
অপরদিকে, তুর্কমেনিস্তানও এই ম্যাচে পূর্ণ ৩ পয়েন্ট নিতে মরিয়া হয়ে আছে। দলটির কোচ সাইদ সেইদো বলেছেন, প্রথম ম্যাচে আমরা ভুল করেছি। তবে কাল ভালো খেলব আশা করি। কারণ, এই ম্যাচের ৩ পয়েন্ট খুবই গুরুত্বপূর্ণ আমাদের কাছে। তিনি আরো বলেছেন, বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি বিপজ্জনক হতে পারে।
তুর্কমেনিস্তানের সঙ্গে বাংলাদেশ ঠিক কতটি ম্যাচ খেলেছে তার কোনো সঠিক রেকর্ড নেই। আন্তর্জাতিক ফুটবলের তথ্য সংরক্ষণ করা ওয়েবসাইট ১১ বনাম ১১-এ দেখাচ্ছে, ২০০২ সালে দুদল একটি ম্যাচ খেলেছে এশিয়ান গেমসে, যেটিতে বাংলাদেশের হার ১-৩ গোলে। উইকিপিডিয়ায় বাংলাদেশের আন্তর্জাতিক ম্যাচ খেলার যে রেকর্ড দেখাচ্ছে, তাতে তুর্কমেনিস্তানের সঙ্গে ম্যাচ খেলার কোনো তথ্য নেই। ফলে অনেকটা অচেনা এক প্রতিপক্ষের সঙ্গেই কাল খেলতে নামছে বাংলাদেশ। জামালদের নিয়ে দীর্ঘ ভ্রমণের জন্য ২৩ সদস্যের বহর নিয়ে দেশ ছেড়েছিল হ্যাভিয়ের ক্যাবরেরা। এএফসি কাপের গ্রুপ পর্বের ম্যাচে বসুন্ধরা কিংসের চার তারকা ফুটবলার তারিক কাজী, মাসুক মিয়া জনি, মতিন মিয়া ও সুমন রেজা চোঁটে পড়ায় এই সফরে অংশগ্রহণ করতে পারেননি। তাদের পরিবর্তে স্কোয়াডে নতুন করে জায়গা পেয়েছেন গোলরক্ষক নাঈম, ফরোয়ার্ড সাজ্জাদ হোসেন ও মিডফিল্ডার পাপন সিংহ। ক্যাবরেরার ২৩ সদস্যের স্কোয়াডে আছেন আনিসুর রহমান জিকো, মোহাম্মদ নাঈম, আশরাফুল ইসলাম রানা, ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইসা ফয়সাল, সোহেল রানা, আতিকুর রহমান ফাহাদ, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, রাকিব হোসেন, মেরাজ হোসেন অপি, জামাল ভূঁইয়া, পাপন সিং, জাফর ইকবাল, ফয়সাল আহমেদ ফাহিম, সাজ্জাদ হোসেন ও মাহবুবুর রহমান সুফিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়