ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

গ্রুপ চ্যাম্পিয়নের দৌড়ে রোনালদোর পর্তুগাল

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপের দেশগুলোর মধ্যে ফুটবল বিশ্বে পর্তুগাল অন্যতম। ফুটবল জাদুকর ক্রিশ্চিয়ান রোনালদোর জন্যই আরো জনপ্রিয়তা পেয়েছে পর্তুগাল। আসন্ন কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করার জন্য বেশ কাঠখড় পুড়িয়ে বাছাইপর্ব নিশ্চিত করেছিল রোনালদোরা। তবে চলমান উয়েফা নেশন্স লিগে আপনরূপে ফিরেছে পর্তুগিজরা। পরপর দুই ম্যাচে জয়ের সুবাদে গ্রুপপর্বে শীর্ষস্থান দখল করে রেখেছে রোনালদো-জোতারা। গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে গতকাল চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়েছে পর্তুগাল। স্বাগতিকদের হয়ে একটি করে গোল করেছেন হোয়াও ক্যানসেলো ও গনসালো গুইদেস। পর্তুগালের হোসে আলভালাদে স্টেডিয়ামে নিজেদের শক্তি ধরে রেখেছেন স্বাগতিকরা। পুরো ম্যাচে ৬৪ শতাংশ বলই নিজেদের দখলে রেখেছেন তারা। এর সুবাদে সব মিলিয়ে ১১টি শট নিয়েছে চেক রিপাবলিকের বিপক্ষে। যেখান থেকে ৫টি ছিল লক্ষ্য বরাবর। সফরকারী চেক রিপাবলিক মাত্র ৩৬ শতাংশ বলের সুযোগ পেয়ে ৯ শটের মধ্যে একটিকে রেখেছে লক্ষ্য বরাবর। গতকাল ম্যাচে প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলেছেন রোনালদোরা। ম্যাচের ২৪ মিনিটে কাউন্টার অ্যাটাকে ডি-বক্সের ভেতরে বল নিয়ে চলে গিয়েছিলেন রোনালদো। তবে ঠিকঠাক লক্ষ্যে শট রাখতে ব্যর্থ হওয়ায় লিড এনে দিতে পারেননি তিনি। এরপর ৩১তম মিনিটে আক্রমণে ওঠে চেক রিপাবলিক। ইয়ান কুচতার শটকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন দিয়োগো কস্তা। এর মিনিট দুই পরেই দুই ক্লাব সতীর্থের রসায়নে লিড পায় পর্তুগাল। বের্নার্দো সিলভার বাড়িয়ে দেয়া বল থেকে ডি-বক্সের দিকে কিছুটা এগিয়ে থেকেই শট নেন ম্যানচেস্টার সিটির ফুটবলার ক্যানসেলো। তার গতিময় শটকে ঝাঁপিয়ে পড়েও রুখতে পারেনি জিনড্রিচ স্ট্যানেক। এগিয়ে যাওয়ার পাঁচ মিনিটের মধ্যেই স্বাগতিকদের লিডকে দ্বিগুণ করেন গনসালো গুইদেস। সিলভার পাস থেকে ডি-বক্সে বল পেয়ে আড়াআড়ি শটে বলকে জালে জড়ান ভ্যালেন্সিয়ার এই ফরোয়ার্ড। দুই গোলে এগিয়ে থেকে বিরতি থেকে ফিরলেও বিরতির পর গোল ব্যবধানকে আর বাড়াতে পারেননি স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে ৬০তম মিনিটে ব?্যবধান কমানোর সুযোগ এসেছিল সফরকারীদের সামনে। তবে প্রতি আক্রমণ থেকে পাওয়া সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন ভাক্লাভ ইউরেসকা। পরের মিনিটে পেনাল্টি স্পটের কাছ থেকে দিয়োগো জোতার বুলেট গতির শট ঝাঁপিয়ে কোনোমতে ঠেকিয়ে দেন চেক গোলরক্ষক। ৭১তম মিনিটে রোনালদোর আরেকটি আড়াআড়ি শট ঝাঁপিয়ে ব?্যর্থ করে দেন তিনি। ৮৬তম মিনিটে ব?্যবধান কমানোর দারুণ সুযোগ এসেছিলে এডাম ভøাকানোভার সামনে। তবে খুব কাছে থেকেও বাইরে মেরে হতাশ করেন এই বদলি খেলোয়াড়। নির্ধারিত সময় রোনালদো কোনো গোল না পেলেও শেষ পর্যন্ত ২ গোলের জয় নিশ্চিত করে পর্তুগাল। তিন ম্যাচে দুই জয়ে ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ‘এ-২’ গ্রুপের শীর্ষস্থান দখল করে রাখছে পর্তুগাল। জয়ের পর পর্তুগাল কোচ স্যান্টোস বলেছেন, আমি ফল নিয়ে সন্তুষ্ট। আমরা ২টি গোল করেছি এবং আরো দুয়েক গোল করতে পারতাম। খুব ভালো অবস্থানে আছি এখন। তবে প্রতিপক্ষ দলগুলোও তো জিততে চায়। আমাদের হাতে আরো তিন ম্যাচ আছে।
নেশন্স লিগের একই গ্রুপের বাকি দুই সদস্য সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম জয় পেয়েছে স্পেন। প্রতিপক্ষের মাটিতে স্পেনের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেছেন পাওলো সারাভিয়া। স্বাগতিকদের মাঠে নিজেদের একক আধিপত্য বিস্তার করেছে স্পেন। ৬৬ শতাংশ বল পেয়ে ৭টি শট নিয়েছে। যেখানে ৩টি ছিল লক্ষ্য বরাবর। যেখানে নিজেদের মাঠে মাত্র ৩৪ শতাংশ বলের দেখা পেয়েছে সুইজারল্যান্ড। ম্যাচের প্রথমার্ধে ১৩ মিনিটের সময় মার্কোস লরেন্তের পাসে কাছ থেকে শটে বল জালে পাঠান মিডফিল্ডার সারাবিয়া। প্রথমে অফসাইড নিয়ে খানিক সংশয় দেখা দিলেও ভিএআর দেখে সেটিকে গোল হিসেবেই বাঁশি বাজান রেফারি। এই এক গোলেই ম্যাচ জিতে নিয়েছে স্পেন। এই জয়ের পর এ লিগের দুই নম্বর গ্রুপে তিন ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে স্পেন। তিন ম্যাচের সব হেরে তলানিতে সুইজারল্যান্ড। শীর্ষে থাকা পর্তুগালের সংগ্রহ তিন ম্যাচে ৭ পয়েন্ট। সুইসরা এই গোল আর শোধ করতে পারেনি। নেশন্স লিগে প্রথম জয় পেলেও স্পেন এ ম্যাচে তেমন ভালো খেলতে পারেনি। ম্যাচ শেষে স্পেন কোচ এনরিক বলেছেন, ঘরের মাঠে গত আট বছর ধরে টানা ২৩ ম্যাচে হারেনি সুইজারল্যান্ড। আমরা নিজেদের বৈশিষ্ট্য ধরে রেখে ভালো খেলার চেষ্টা করেছি। কিন্তু প্রতিপক্ষের খেলার মানের কারণে ভুগতে হয়েছে। ম্যাচের ফলে আমি সন্তুষ্ট। উয়েফা নেশন্স লিগে গতকাল উত্তর মেসিডোনিয়াকে ৩-০ গোলে হারিয়েছে জর্জিয়া, সাইপ্রাসকে ৩-০ গোলে হারিয়েছে গ্রিক, মাল্টাকে ২-১ গোলে হারিয়েছে এস্তোনিয়া, নরওয়ে ও স্লোভেনিয়া গোলশূন্য ড্র করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়