ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

কংগ্রেস তদন্ত কমিটি : ক্যাপিটাল দাঙ্গা ট্রাম্পের ‘ইন্ধনে’

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত বছরের ক্যাপিটল দাঙ্গায় ‘অভ্যুত্থান চেষ্টার’ কলকাঠি নেড়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কংগ্রেসনাল এক তদন্ত কমিটির সামনে এই বক্তব্য উঠে এলো। কমিটির রিপাবলিকান ভাইস চেয়ারম্যান লিজ চেনিয়ে বলেন, এই হামলার আগুন জ্বালিয়ে দিয়েছেন ট্রাম্প। ডেমোক্র্যাট সদস্য বেনি থম্পসন বলেন, এই দাঙ্গায় আমেরিকার গণতন্ত্র বিপন্ন হয়ে পড়ে। খবর বিবিসি।
গত বছরের ৬ জানুয়ারি আইনপ্রণেতারা জো বাইডেনের জয় অনুমোদনে সমবেত হলে ট্রাম্প সমর্থকে ক্যাপিটল ভবনে ঢুকে পড়ে। প্রায় এক বছরের তদন্তের পর ডেমোক্র্যাট নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভের সিলেক্ট কমিটি গত বৃহস্পতিবার সন্ধ্যায় শুনানি শুরু করে। শুরু হয় ট্রাম্প ঘনিষ্ঠদের দেয়া সাক্ষ্যের ভিডিও প্রচারের মধ্যদিয়ে। দেখানো ফুটেজে সাবেক মার্কিন অ্যাটর্নি জেনারেল বিল বার বলেন, তিনি বারবার ট্রাম্পকে বলেছেন যে, তিনি নির্বাচনে হেরে গেছেন আর নির্বাচনে জালিয়াতির যে দাবি তিনি করেছেন তা ভুল। বিল বার বলেন, আমরা এমন একটি বিশ্বে বাস করতে পারি না যেখানে ক্ষমতাসীন প্রশাসন তার দৃষ্টিভঙ্গির ভিত্তিতে ক্ষমতায় থাকে। শুনানিতে ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের বক্তব্যের রেকর্ডিংও শোনানো হয়। তাতে ইভাঙ্কা বলেন তার বাবার ষড়যন্ত্র তত্ত্ব বিল বার প্রত্যাখ্যান করলে মেনে নিয়েছিলেন তিনি।
গত বৃহস্পতিবার শুনানি শুরুর আগেই ডোনাল্ড ট্রাম্প একে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেন। সাবেক এই প্রেসিডেন্ট ২০২৪ সালের পরবর্তী নির্বাচনেও প্রার্থী হতে চান। এখনো তিনি প্রমাণ ছাড়াই নির্বাচনে জালিয়াতির অভিযোগের কথা বলে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়