ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

অধিকারের নিবন্ধন নবায়ন না করায়জাতিসংঘের উদ্বেগ

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মানবাধিকার নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা অধিকারের নিবন্ধন নবায়ন না করায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকারসংক্রান্ত হাইকমিশনারের কার্যালয় (ওএইচসিএইচআর)। কার্যালয়ের মুখপাত্র রবিনা শামদাসানি গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, বাংলাদেশ সরকার দেশটির বিশিষ্ট ও সম্মানিত মানবাধিকার সংগঠন অধিকারের নিবন্ধন নবায়নের আবেদন অনুমোদন না করায় আমরা উদ্বিগ্ন। নবায়ন না করার কারণ হিসেবে অধিকারের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের ঘটনা নিয়ে অপপ্রচার চালানো এবং ভুল তথ্য পরিবেশনের অভিযোগ আনা হয়। আমরা সরকারের কাছে এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আহ্বান জানাই। পাশাপাশি এ ধরনের কোনো সিদ্ধান্তের বিষয়ে অধিকারকে পূর্ণ বিচারিক সহায়তা পাওয়ার সুযোগ দেয়ার বিষয়টি নিশ্চিত করা হোক। আমরা উদ্বিগ্ন এই কারণে যে এ ধরনের সিদ্ধান্ত বড় ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা জাতিসংঘের কাছে তুলে ধরতে নাগরিক সংগঠনগুলোর সক্ষমতাকে দুর্বল করবে।
বিবৃতিতে আরো বলা হয়, অধিকার দীর্ঘ সময় ধরে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরে। ২০১৩ সাল থেকে এ সংগঠনটির বিরুদ্ধে ভীতি প্রদর্শন ও প্রতিহিংসামূলক তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। তাদের কর্মকাণ্ডকে রাষ্ট্রবিরোধী ও সরকারবিরোধী আখ্যা দিয়ে এ ধরনের প্রতিহিংসা ক্রমান্বয়ে বেড়েছে।
২০১৪ সাল থেকে অধিকারের নিবন্ধন নবায়নের বিষয়টি এনজিওবিষয়ক ব্যুরোতে ঝুলে আছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। এর ফলে সংগঠনটির কর্মকাণ্ড চরমভাবে বিঘিœত হয়েছে বলেও উল্লেখ করা হয়। ২০১৪ সালে অধিকারের ব্যাংক হিসাব জব্দ করা হয়। এ হিসাব চালু করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের নাগরিক সংগঠনগুলোর শক্তিশালী অবস্থান ও বৈচিত্র্যময় কাজের ঐতিহ্য আছে। প্রতিহিংসার ভীতি থেকে দূরে থেকে এসব সংগঠন যেন মুক্তভাবে কাজ করতে পারে এমন সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
এদিকে অধিকারের নিবন্ধন নিয়ে ওএইচসিএইচআরের এই বিবৃতিটি ঢাকার মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস তার টুইটার থেকে টুইট করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়