প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

৫১ বাজেটের ২৪টিই আওয়ামী সরকারের

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাধীন বাংলাদেশে সর্বাধিক বাজেট দিয়ে সবার উপরে বাংলাদেশ আওয়ামী লীগ। দেশের ৫১টি বাজেটের ২৪টিই আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের দেয়া। গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করেন। এর মধ্য দিয়ে বর্তমান ক্ষমতাসীন সরকারের ১৪তম বাজেট এবং আওয়ামী লীগের ২৪তম বাজেট পেশ করা হয়। আওয়ামী লীগের ২৪টি বাজেটের মধ্যে বর্তমান সরকারের টানা তিন মেয়াদের ১৪টিসহ ২০টিই শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বাজেট। দেশের ইতিহাসে এর আগে কোনো সরকার টানা ১১টি বাজেট উপস্থাপন করতে পারেনি। ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করে। তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ উপস্থাপিত সেই বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার।
আওয়ামী লীগের যত বাজেট : স্বাধীনতার পর প্রথম বাজেট দিয়েছিলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী, তৎকালীন অর্থ ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্বে থাকা তাজউদ্দীন আহমদ। ১৯৭২-৭৩ অর্থবছরের সেই বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার। এর পর ১৯৭৩-৭৪ অর্থবছরের বাজেট ছিল ৯৯৫ কোটি টাকা, ১৯৭৪-৭৫ অর্থবছরে ১০৮৪ দশমিক ৩৭ কোটি টাকা। ১৯৭৫-৭৬ অর্থবছরের বাজেট পেশ করেন ড. আজিজুর রহমান। সেটি ছিল ১৫৪৯ দশমিক ১৯ কোটি টাকার। এরপর ১৯৭৬-৭৭ থেকে ১৯৭৯-৮০ পর্যন্ত ৪টি বাজেট দেয়া হয় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আমলে। এরপর ১৯৮০-৮১ থেকে ১৯৯০-৯১ পর্যন্ত টানা ১০ বছর বাজেট দেয়া হয় হুসেইন মুহম্মদ এরশাদের আমলে। তারপর ১৯৯১-৯২ থেকে ১৯৯৫-৯৬ পর্যন্ত টানা ৫টি বাজেট ঘোষণা করা হয় খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি সরকারের শাসনামলে।
এরপর ১৯৯৬-৯৭ অর্থবছর থেকে ২০০১-২০০২ পর্যন্ত আওয়ামী লীগের শাসনামলে টানা ৬টি বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী এস এ এম এস কিবরিয়া টানা ৬টি বাজেট ঘোষণা করেন। তারপর আবার বিএনপির শাসনামলে ২০০১-০২ থেকে ২০০৬-০৭ পর্যন্ত বিএনপির তৃতীয় মেয়াদে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান টানা ৫টি বাজেট ঘোষণা করেন। এরপর ২০০৭-০৮ ও ২০০৮-০৯ তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দুটি বাজেট ঘোষণা করেন ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম। এ সময়ে বাজেটের সবশেষ আকার ছিল ৯৯ হাজর ৯৬২ কোটি টাকা। এরপর শেখ হাসিনার নেতৃত্বে টানা ১৪টি বাজেট পেশ করে আওয়ামী লীগ সরকার। সবশেষ বাজেটের আকার দাঁড়ায় ৬ লাখ ৭৮ হাজার ৬০ কোটি টাকা। আওয়ামী লীগ সরকারের তৃতীয় ও চতুর্থ মেয়াদের বাজেট ঘোষণা করেন প্রয়াত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০০৯-১০ অর্থবছরে প্রথম এক লাখ ১৩ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন তিনি। ২০০৯-১০ থেকে ২০১৮-১৯ পর্যন্ত টানা ১০টি বাজেট দেন সাবেক এই অর্থমন্ত্রী। তারপর আওয়ামী লীগ সরকারের পঞ্চম মেয়াদের প্রথম বাজেট দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট দেন। এর পর ২০২০-২১ অর্থবছরের জন্য দ্বিতীয়বারের মতো ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা বাজেট দেন। আর ২০২১-২২ অর্থবছরের জন্য তৃতীয়বারের মতো ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন মুস্তফা কামাল। সবশেষ গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য বর্তমান সরকারের চতুর্থ বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়