প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

স্মরণসভায় অধ্যাপক সামাদ : ক্রান্তিলগ্নে গাফ্ফার চৌধুরী জ্ঞানচক্ষু খুলে দিয়েছেন

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : যে জ্ঞান চক্ষু উন্মেলিত করে না, সে জ্ঞান বৃথা। আবদুল গাফ্ফার চৌধুরী ছিলেন এমনই একজন জ্ঞানী, যিনি জাতির নানা ক্রান্তিলগ্নে মানুষের জ্ঞান চক্ষুকে উন্মেলিত করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদ গতকাল বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে প্রথিতযশা কলামিস্ট, লেখক ও সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
‘গৌরব-৭১’-এর সভাপতি মনিরুল ইসলাম মনির সভাপতিত্বে অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, তার কাছে শিক্ষণীয় দিক রয়েছে। বাঙালি রেনেসাঁর আদর্শটাই বঙ্গবন্ধু ধারণ করেছেন এবং সে অনুযায়ী তিনি জীবন পরিচালনা করেন।
এ সময় তিনি আরো বলেন, যারা সামরিক শাসকের সঙ্গে মিলিত হয়েছে, চক্রান্তে লিপ্ত হয়েছে, যারা উপরে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি দেখায় ভেতরে চক্রান্ত করে, তাদের বিরুদ্ধে প্রকাশ্যে গাফ্ফার চৌধুরী লিখেছেন। সেই লেখাগুলো থেকে আমরা যদি শিক্ষা নিই, তাহলে বঙ্গবন্ধুর স্বপ্নের রেনেসাঁর সমাজ, সমৃদ্ধি ও অসা¤প্রদায়িকতার সমাজকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারব।
স্মরণসভায় আরো বক্তব্য রাখেন সম্মেলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায় ও নাট্যকার মামুনুর রশীদ।
এছাড়া স্মরণসভায় আবদুল গাফ্ফার চৌধুরীর কালজয়ী সংগীত ‘আমার ভাইয়ের রক্তের রাঙানো একুশে ফেব্রুয়ারি’ পরিবেশন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়