প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

সিপিডি : পাচারের অর্থে কর ছাড় অনৈতিক

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিদেশ থেকে টাকা আনতে কর ছাড়ের বিষয়টিকে অনৈতিক বলে মনে করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডি। গতকাল বৃহস্পতিবার সিপিডির কার্যালয়ে জাতীয় বাজেট প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।
তিনি বলেন, বিদেশ থেকে টাকা আনার ব্যাপারে যে কর ছাড়ের কথা বলা হয়েছে সেটি অনৈতিক। প্রথমে সবাইকে অনৈতিকভাবে আয় করার সুযোগ করে দিব। পরে সেগুলো দেশে আনার জন্য বিভিন্ন কর ছাড়ের মাধ্যমে সুযোগ করে দেব। অথচ নি¤œ আয়ের মানুষের জন্য কর ছাড়ের বিষয়ে তেমন কোনো কিছু করব না। সেটা ন্যায়বিচারের দিক থেকে গ্রহণযোগ্য নয়। নি¤œ আয়ের জনগণের চেয়ে উচ্চ আয়ের জনগণের জন্য এবারের বাজেটে বেশি সুযোগ সুবিধা রাখা হয়েছে।
সার্বজনীন পেনশন ভাতার গাইডলাইন নিয়ে সুস্পষ্ট পদক্ষেপের কথা বলা নেই মন্তব্য করে ফাহমিদা খাতুন বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের উপরে যে কর তোলা হয়েছে তা পর্যাপ্ত নয়। এছাড়া ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের লক্ষ্য পূরণে নেয়া পদক্ষেপগুলো পরিপূর্ণ নয় এবং বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় অপর্যাপ্ত।
তিনি বলেন, আমরা দেখেছি বাজেটে মূল্যস্ফীতি কথাটি অনেকবার এলেও মূল্যস্ফীতি নিয়ে অর্থমন্ত্রীর পদক্ষেপ পর্যাপ্ত নয়। কর কাঠামোতে নিত্যপ্রয়োজনীয় পণ্যে কর প্রত্যাহারের প্রস্তাবনা যথেষ্ট নয়, অনেক পণ্যেই কর রয়ে গেছে। বাজেটে গম ছাড়া নিত্যপ্রয়োজনীয় অনেক পণ্যে করছাড় নেই। মূদ্রাস্ফীতির এই সময়ে করমুক্ত আয়সীমা বাড়ানো হয়নি, ভর্তুকি ও সামাজিক সুরক্ষার আওতা ওই অর্থে বাড়েনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়