প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

ব্যাংকে ৫ কোটি টাকা থাকলে কাটা হবে ৫০ হাজার

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পাঁচ কোটি এবং তার বেশি টাকার ব্যাংক হিসাবে আবগারি শুল্ক ১০ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তবে এর নিচের অঙ্কের ব্যাংক আমানতে আবগারি শুল্কে কোনো পরিবর্তন আসছে না।
গতকাল বৃহস্পতিবার সংসদে নতুন বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে ৫ কোটি টাকার ঊর্ধ্বে ব্যাংক স্থিতির ওপর ৪০ হাজার টাকা আবগারি শুল্ক প্রযোজ্য রয়েছে। শুধু ৫ কোটি টাকার ঊর্ধ্বে ব্যাংক স্থিতির উপর (বছরের যে কোনো সময়) আবগারি শুল্ক ৪০ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা নির্ধারণ করার প্রস্তাব করছি।
বর্তমানে কোনো ব্যাংক হিসাবে বছরের কোনো এক সময়ে আমানতের পরিমাণ এক লাখ টাকা পৌঁছালেই আবগারি শুল্ক দিতে হয় ১৫০ টাকা। ৫ লাখ টাকা পর্যন্ত আমানত স্থিতিতে ১৫০ টাকাই আবগারি শুল্ক দিতে হয় বছরে একবার। ৫ লাখ টাকার উপরে ১০ লাখ টাকা পর্যন্ত দিতে হয় ৫০০ টাকা। ১০ লাখ টাকার উপরে ১ কোটি টাকা পর্যন্ত স্থিতিতে ৩ হাজার টাকা, ১ কোটির উপরে ৫ কোটি টাকার কম আমানতে ১৫ হাজার টাকা আবাগারি শুল্ক দিতে হয়। বছরে কোনো এক সময়ে একবার যে কোনো আমানতে স্থিতিসীমায় পৌঁছালেই স্বয়ংক্রিয়ভাবে ব্যাংকগুলো আবগারি শুল্ক কেটে নেয় গ্রাহকের ব্যাংক হিসাব থেকে, যা পরে সরকারের কোষাগারে জমা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়