প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

বাজেটে দাম বাড়ছে, কমছে যেসব পণ্যের

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এন রায় রাজা : আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপ, আবার কোনো কোনো পণ্য বা সেবায় কর বা শুল্ক কমানোর প্রস্তাবনা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় তিনি এ ঘোষণা দেন।
এর ফলে যেসব পণ্যের দাম বাড়তে পারে- ফ্রিজ, এসি, রেলের টিকেট, শীতাতপ নিয়ন্ত্রিত/ তাপানুকূল সার্ভিসের পাশাপাশি প্রথম শ্রেণির রেল ও এসি বাসের টিকেট, মদ জাতীয় পণ্য, বিড়ি-সিগারেট, গুল, জর্দা, আমদানি করা গাড়ি, বিদেশ থেকে আমদানিকৃত ল্যাপটপ, মুঠোফোন, বাটার, চিজ বা পনির, কফি, দেশলাই, পানি বিশুদ্ধকরণ যন্ত্র, ক্যাশ রেজিস্ট্রার, বিদেশি পাখি, প্রিন্টিং প্লেট, লিফট, সোলার প্যানেল, মিটার, কাগজের কাপ-প্লেট, জিআই ফিটিংস, অ্যালুমিনিয়াম ফয়েল, অপটিক্যাল ফাইবার ক্যাবল, কম্পিউটার প্রিন্টার, টোনার, চেয়ারের পণ্য, ঝাড়বাতি, লাইট ফিটিংস ইত্যাদি।
এছাড়া এবারের বাজেটে বৈদেশিক মুদ্রা সুরক্ষায় বিলাসবহুল পণ্যে আমদানি নিরুৎসাহিত করা হয়েছে। অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আমদানিকরা বিলাসি পণ্য যেমন- বডি স্প্রে, প্রসাধনী পণ্য, জুস, প্যাকেটজাত খাদ্য, বিদেশি ফল, বিদেশি ফুল, ফার্নিচার ও কসমেটিকস জাতীয় প্রায় ১৩৫টি এইচএস কোডভুক্ত পণ্যের দাম বাড়ছে, ফলে সব ধরনের বিদেশি প্রসাধনীর দাম বাড়বে।
বাজেটে যেসব পণ্য বা সেবার দাম কমতে পারে : দেশে তৈরি ল্যাপটপ, দেশে উৎপাদিত কম্পিউটার ও আইসিটি পণ্য, কোভিড পরীক্ষার যন্ত্রপাতি, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক,

কলম, পেপার, শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ও নন-এসি রেস্তোরাঁর খাবার, হুইল চেয়ার, কাজু বাদাম, মুড়ি ও চিনি, পোলট্রি ও গোখাদ্য, রড, গমের আটা, দেশি মোবাইল ফোন ব্যাটারি, চার্জার ও ইন্টার‌্যাক্টিভ ডিসপ্লে, পাওয়ার টিলার, ব্রেইল, কানে শোনার যন্ত্রের ব্যাটারি, বিশেষায়িত হুইল চেয়ার, পলিথিন ব্যাগ, কৃষিজ পণ্য, সব ধরনের সার, কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রপাতির সরঞ্জাম, দেশে তৈরি গাড়ি, দেশীয় উৎপাদিত মোবাইল হ্যান্ডসেট, ফিচার ফোন (বাটন ফোন), স্বর্ণালঙ্কার, দেশীয় পানির ফিল্টার, বিমানের জন্য ব্যবহৃত টায়ার, কৃত্রিম আশ, হার্টের ভাল্ব ও সরঞ্জাম, অস্ত্রোপচারের যন্ত্রপাতি, সুই, গোখাদ্য, কীটনাশক কাঁচামাল, ওষুধের কাঁচামাল ও চিকিৎসাসামগ্রী। এছাড়া বিভিন্ন প্রকার এমএস প্রোডাক্টসহ বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়