প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

বাজেটের দিনে লেনদেনে ভাটা দুর্বল শেয়ারের আধিপত্য : লেনদেন নেমেছে ৮০০ কোটি টাকার নিচে

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাজেট ঘোষণার দিন গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজারে লেনদেন কমেছে। সেই সঙ্গে কমেছে সূচকের পরিমাণও। আর প্রবণতা হিসেবে স্বল্প মূলধনি ও দুর্বল কোম্পানির দর বেড়েছে। বেশির ভাগ সিকিউরিটিজের মূল্য হ্রাস সূচক পতনে দায়ী হলেও যতগুলো কোম্পানির দর বেড়েছে, সেগুলোর বেশির ভাগই ছিল লোকসানি বা খুবই কম লভ্যাংশ ঘোষণা করে, এসব কোম্পানি। দিনভর লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে ১৩৭টি কোম্পানির দর বেড়েছে। এর চেয়ে ৫৯টি বেশি অর্থাৎ ১৯৬টি কোম্পানির দরপতন হয়েছে। এর মধ্যে শতাধিক কোম্পানির দরপতন হয়েছে দিনের সর্বোচ্চ সীমা ও এর আশপাশেই। আর গতকালের দরে লেনদেন হয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার।
ডিএসইর তথ্য পর্যালোচনায় দেখা গেছে, গতকাল লেনদেনের শুরুর প্রথম আধাঘণ্টা ঊর্ধ্বমুখী ছিল সূচক। ৪৮ পয়েন্ট বেড়ে লেনদেন হচ্ছিল তখন। তবে পরের ১ ঘণ্টাতেই দরপতনে ২২ পয়েন্ট পড়ে যায়।
এর পরে ঘণ্টা দেড়েকে দর বৃদ্ধিতে সূচক বেড়ে লেনদেন হলেও শেষ পর্যন্ত আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে লেনদেন শেষ হয়। সূচকের সঙ্গে একদিন পরেই লেনদেন আবার চলে এলো ৮০০ কোটির নিচে। আগের দিনই ছিল ৯০০ কোটির ওপরে। হাতবদল হয়েছে ৭৫৮ কোটি ২৬ লাখ ৬২ হাজার টাকা। এর চেয়ে কম লেনদেন হয়েছিল গত মঙ্গলবার ৭৩৯ কোটি ৮১ লাখ ৩৮ হাজার টাকা। আগের দিন চাঙা থাকা বস্ত্র ও মিউচুয়াল ফান্ড খাতে খুব বেশি ভালো দিন যায়নি। এর মধ্যে বস্ত্র খাতে উল্লেখযোগ্য সংখ্যক ২৮টি কোম্পানির দর বেড়েছে, যা মোট কোম্পানির ৪৭ শতাংশ। অন্যদিকে মিউচুয়াল খাতে দর বৃদ্ধি পেয়েছে ১১ শতাংশ কোম্পানির।
তথ্য পর্যালোচনায় আরো দেখা গেছে, খাত হিসেবে কিছুটা ভালো অবস্থানে ছিল প্রকৌশল, ব্যাংক ও খাদ্য খাত। এর মধ্যে প্রকৌশল খাতে ৫২ শতাংশ, ব্যাংক ৫১ শতাংশ এবং খাদ্য খাতে ৫৭ শতাংশ কোম্পানির দর বৃদ্ধি হয়। গতকাল বৃহস্পতিবারের লেনদেনের এক সিকিউরিটিজের শীর্ষ কর্মকর্তা বলেন, লেনদেন ও সূচক কমেছে। কারণ অনেকেই বাই অর্ডার হোল্ড করে রেখেছে। যেহেতু বাজেট ঘোষণা হয়েছে, তাই বাজেটে কী আসছে, পুঁজিবাজারের জন্য কী রয়েছে, এসব জেনে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেবেন অনেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়