প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

পোল্যান্ডকে গোলবন্যায় ভাসাল বেলজিয়াম

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগে ‘এ’ লিগের চার নম্বর গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে পোল্যান্ডকে রীতিমতো গোলবন্যায় ভাসিয়েছে বেলজিয়াম। প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারের পর দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়িয়ে পোল্যান্ডকে ৬-১ গোলে হারিয়েছেন ডি ব্রুইনা-হ্যাজার্ডরা। এই গ্রুপের আরেক ম্যাচে শেষ মুহূর্তের গোলে ওয়েলসের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় নিয়ে গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে নেদারল্যান্ডস।
ঘরের মাঠে শুরুটা ভালোই করেছিল বেলজিয়াম। তবে শুরুতে তারাই গোল হজম করে বসে। কিন্তু শেষ পর্যন্ত পোলিশদের বিধ্বস্ত হতে হয়েছে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা বেলজিয়ামের কাছে। দলের মূল স্ট্রাইকার রোমেলু লুকাকু এদিন স্কোয়াডেই ছিলেন না। লেভানডোভস্কির গোলে পোলিশরা শুরুতে এগিয়ে গেলেও প্রথমার্ধের শেষদিকে স্বাগতিকদের সমতায় ফেরান এক্সেল উইটসেল। দ্বিতীয়ার্ধে গোলের শুরুটা করেন ডি ব্রুইনা, এরপর বদলি হিসেবে মাঠে নেমে জোড়া গোল করেন ট্রোসার্ড। ওপেন্দা করেন একটি গোল এবং শেষ গোলটি আসে ডেনডনকারের পা থেকে।
ম্যাচের তিন মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার সুযোগ পায় বেলজিয়াম। বক্সের ভেতর থেকে মিচি বাতশুয়াইয়ের করা শট বারে লেগে ফিরে আসে। এরপর ফিরতি বল ইডেন হ্যাজার্ড শট নিলেও আর লক্ষ্যভেদ করতে পারেননি। ২৮ মিনিটে লেভানডোভস্কি এগিয়ে নেন পোল্যান্ডকে। সেবাস্তিয়ান জিমান্সকি থেকে পাওয়া বল দারুণ এক শটে জালে জড়ান বায়ার্নের এ স্ট্রাইকার। জাতীয় দলের হয়ে এটি তার ৭৬তম গোল। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও হয়তো হারের শঙ্কায় তৈরি হয়েছিল বেলজিয়ামের। কিন্তু সেই শঙ্কাটা কেটে যায় প্রথমার্ধেই। সমতায় ফিরতে বেশিক্ষণ সময় লাগেনি তাদের। ৪২তম মিনিটে ডি ব্রুইনার শট ঠেকিয়ে দেন পোল্যান্ড গোলরক্ষক। ফিরতি বল পেয়ে জালে জড়াতে আর ভুল করেননি উইটসেল। এতেই ১-১ সমতা নিয়ে প্রথমার্ধ শেষ করে দুই দল।
দ্বিতীয়ার্ধের খেলায় বেলজিয়াম রীতিমতো বিধ্বস্ত করেছে পোলিশদের। ৭৩ থেকে ৯৩- এই ২০ মিনিটে চারটি গোল হজম করেছে পোল্যান্ড। বিরতির পর নেমে কেভিন ডি ব্রুইনের ৫৯ মিনিটের গোলে এগিয়ে যায় বেলজিয়াম। হ্যাজার্ডের পাস থেকে বক্সে বল পেয়ে বাঁকানো শটে লক্ষ্যভেদ করে ব্যবধান দ্বিগুণ করেন ম্যানসিটির এ মিডফিল্ডার। এরপর ৬৬ মিনিটে হ্যাজার্ডের বদলি হিসেবে নামে লিওনার্দো ট্রোসার্ড। মাঠে নেমেই এই মিডফিল্ডার ৭৩ ও ৮০ মিনিটে করেন জোড়া গোল। ব্রাইটনের এই ফরোয়ার্ডের প্রথম গোলে সহায়তা করেন বাতশুয়াই এবং দ্বিতীয় গোলটি আসে ইয়ান্নিক ক্যারাসকোর পাস থেকে। ৭৩ মিনিটে বাতশুয়াইয়ের থেকে বল পেয়ে বক্সের মাঝখান থেকে বাম পায়ের শটে ডান কর্নার দিয়ে বল জালে জড়িয়ে ব্যবধান ৩-০ করেন এবং ৮০ মিনিটে বক্সের বাম পাশে ক্যারাসকোর থেকে বল পেয়ে ডান পায়ের শটে বল জালে জড়ান ট্রোসার্ড। এর তিন মিনিট পর ব্যবধান আরো বাড়ান লিয়েন্ডার ডেনডনকার। বক্সের বাহির থেকে দুর্দান্ত এক শটে জাল খুঁজে নেন উলভারহ্যাম্পটনের এ ডিফেন্ডার। যোগ করা সময়ে শেষ গোলটি করেন লুইস ওপেন্দা। থরগান হ্যাজার্ডের থেকে বল পেয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন ওপেন্দা। এতেই ৬-১ ব্যবধানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিক বেলজিয়াম।
আরেক ম্যাচে ওয়েলসকে শেষ মুহূর্তের গোলে ২-১ ব্যবধানে হারিয়ে নেশন্স লিগে টানা দ্বিতীয় ম্যাচে জয় তুলে নিয়েছে নেদারল্যান্ডস। প্রথম ম্যাচে লুই ফন গালের শিষ্যরা বেলজিয়ামকে তাদের ঘরের মাঠে ৪-১ ব্যবধানে হারিয়েছিল।
এদিনও ছিল প্রতিপক্ষ ওয়েলসের মাঠে খেলা। তবে জয় নিয়ে ফিরতে ভুল করেননি ফ্রেঙ্কি ডি ইয়ংরা। আগের ম্যাচেই ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে ৬৪ বছর পর বিশ্বকাপ নিশ্চিত করে ওয়েলস। এদিনও ঘরের মাঠে ডাচদের বিপক্ষেও লড়াই করেছে তারা। তবে শেষ সময়ের গোলে তাদের পয়েন্ট হারাতে হয়েছে।
ঘরের মাঠে ম্যাচের ১৪ মিনিটে প্রথম সুযোগ পায় ওয়েলস। উইলসনের ক্রস থেকে ভেসে আসা বলে হেড দিয়ে গোলপোস্টের বাইরে মারেন রডন। ৪৪ মিনিটে দারুণ এক সুযোগ পায় নেদারল্যান্ডস। ওয়েলস রক্ষণ ভেদ করে বক্সে গিয়ে শট নেন কডি গাকপো। কিন্তু ওয়েলস ডিফেন্ডার মেফামের নৈপুণ্যে বেঁচে যায় স্বাগতিকরা। এতই প্রথমার্ধের খেলা শেষ হয় গোলশূন্য সমতাতেই।

এরপর দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫০ মিনিটে এগিয়ে যায় নেদারল্যান্ডস। জার্ডি স্কাউটেনের পাস থেকে বক্সে বল পেয়ে দারুণ এক নিচু শটে জাল খুঁজে নেন টিউন কোপমেইনার্স। এরপর নির্ধারিত সময়ে আর কোনো গোল হয়নি। তবে ম্যাচের নাটকীয়তা শুরু হয় যোগ করা সময়ে। সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠা ওয়েলস যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে রবার্টসের দারুণ এক ক্রস থেকে রাইস নরিংটস ডেভিস ডাচ ডিফেন্ডারদের ওপর দিয়ে দারুণ শটে লক্ষ্যভেদ করে ওয়েলসকে সমতায় ফেরান। এর দুই মিনিট পরই টাইরাল মালাসিয়ার ক্রস থেকে দারুণ এক হেডে ওয়েলসের জালে বল জড়িয়ে ২-১ ব্যবধানে জয় নিশ্চিত করেন বৌত ভেঘোর্স্ট।
লিগ ‘এ’তে চার নম্বর গ্রুপে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে নেদারল্যান্ডস। সমান দুই ম্যাচে ১ জয় ও ১ হারে নিয়ে দুই নম্বরে অবস্থান করেছে বেলজিয়াম। সমান ম্যাচে সমান পয়েন্ট হলেও গোল ব্যবধানে পিছিয়ে তিনে আছে পোল্যান্ড। ওয়েলস রয়েছে টেবিলের তলানিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়