প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

পাবনায় গণমাধ্যমের ভূমিকা শীর্ষক মতবিনিময়

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পাবনা প্রতিনিধি : পাবনায় ‘সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজশাহী আঞ্চলিক তথ্য অফিস আয়োজিত পাবনা প্রেস ক্লাবের ভিআইপি অডিটোরিয়ামে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন- স্থানীয় সরকার পাবনার উপপরিচালক মো. মোখলেছুর রহমান। প্রধান আলোচক হিসেবে বক্তৃতা করেন উন্নয়ন ও গণমাধ্যমকর্মী বিশিষ্ট সাংবাদিক ড. নরেশ মধু। সভায় সভাপতিত্ব করেন রাজশাহী আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার মো. তৌহিদুজ্জামান। সভায় প্রধান অতিথি বলেন, সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। গণমাধ্যমকর্মীরা বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপনের মাধ্যমে সমাজে সুশাসন প্রতিষ্ঠায় বিরাট অবদান রাখে। সুশাসন প্রতিষ্ঠার জন্যই গণমাধ্যম সৃষ্টি হয়েছে। ক্ষেত্রবিশেষে জনগণের শেষ আশ্রয়স্থল হলো গণমাধ্যম। মতবিনিময় সভায় প্রধান আলোচক উন্নয়ন ও গণমাধ্যমকর্মী ড. নরেশ মধু বিশ্লেষণধর্মী শাসন ও সুশাসন সম্পর্কিত বিষয়ের ওপর আলোকপাত করতে গিয়ে বলেন, মূলত সরকারি প্রতিষ্ঠানগুলো কীভাবে একটি পছন্দনীয় উপায়ে সরকারি কর্মকাণ্ড পরিচালনা করে ও সরকারি সম্পদগুলোর ব্যবস্থাপনা নিশ্চিত করে, সেই ব্যাপারগুলো পরিমাপ করে থাকে। অপরদিকে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া এবং কোন প্রক্রিয়াতে সিদ্ধান্তগুলো বাস্তবায়িত হয় বা হয় না তা নির্ধারণের পরিমাপ। তাই সুশাসনের ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের ভূমিকা অনস্বীকার্য উল্লেখ করে তিনি বলেন, ন্যায়পরায়ণ সাংবাদিকদের বস্তুনিষ্ঠ, নিরপেক্ষ ভূমিকা ছাড়া সুশাসন কল্পনাই করা যায় না।
তিনি বলেন, স্বাভাবিকভাবেই সুশাসন নামের একটি ধারণার উদয় হয়, যা অকার্যকর অর্থনীতি বা রাজনৈতিক সংগঠনগুলোর সঙ্গে টেকসই অর্থনীতি ও রাজনৈতিক সংগঠনগুলোকে তুলনা করার একটি প্রতিমান বা মডেল হিসেবে কাজ করে।
সভার শুরুতে আমন্ত্রিত অতিথিদের পরিচয়পর্ব শেষে তথ্য ক্যাডারের সাবেক পরিচালক ফারুক মো. আব্দুল মুনিম স্বাগত বক্তব্য রাখেন। তথ্য অফিসার মো. আতিকুর রহমান শাহ্ সভা পরিচালনা করেন।
সভায় জেলা তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মো. সামিউল আলম, আঞ্চলিক তথ্য অফিসের কর্মকর্তা-কর্মচারীসহ, জাতীয় ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়