প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

পরিবহন-যোগাযোগ খাত পেল ৮১ হাজার ৫১৮ কোটি টাকা

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী অর্থবছরে পরিবহন ও যোগাযোগ খাতে ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রস্তাব করেন। চলতি ২০২১-২২ অর্থবছরে এই খাতের বরাদ্দ ছিল ৭২ হাজার ২৯ কোটি টাকা। আগামী অর্থবছরে ৯ হাজার ৪৮৯ কোটি টাকা বেশি বরাদ্দ দেয়া হলো।
অর্থমন্ত্রী বলেন, পরিবহন ও যোগাযোগ খাতে আমি আগামী ২০২২-২৩ অর্থবছরে ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। বাংলাদেশকে একটি আধুনিক ও উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সরকার নিরাপদ, টেকসই পরিবেশবান্ধব ও সাশ্রয়ী যোগাযোগ অবকাঠামো গড়ে তুলতে সদা সচেষ্ট রয়েছে। আমরা সড়কপথ, সেতু, রেলপথ, নৌপথ এবং আকাশপথে সমন্বিত বিনিয়োগের মাধ্যমে একটি কার্যকর অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। ২০২১-২২ অর্থবছরে এই খাতের বরাদ্দ ছিল ৭২ হাজার ২৯ কোটি টাকা। যোগাযোগ খাতে ব্যাপক উন্নয়নের জন্য বরাদ্দ বাড়ানো হয়েছে।
বাজেট প্রসঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতউল্ল্যাহ বলেন, যোগাযোগ ব্যবস্থা একটি দেশের উন্নয়নের চাবিকাঠি। যে দেশের যোগাযোগ ব্যবস্থা যত ভালো, সেই দেশ তত উন্নত। তাই যোগাযোগ খাতে সবময়ই বরাদ্দ বাড়ানো উচিত। বাজেট বেশি থাকলে সড়কে বেশি কাজ হবে, উন্নত সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। এতে পরিবহন সেক্টরের ব্যবসায়ী এবং যাত্রী সবার সুবিধা বাড়বে। সড়ক ভালো থাকলে, সড়কে শৃঙ্খলা থাকলে অল্প সময়ে গন্তব্যে পৌঁছানো সম্ভব হবে। যাত্রীরাও ভোগান্তিতে পড়বেন না। দেশের সব মহাসড়কের লেন বাড়িয়ে আন্তর্জাতিকমানের করতে হবে।
তিনি বলেন, বর্তমান সরকার ইতোমধ্যেই সড়ক যোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন এনেছে। সড়ক, সেতু নির্মাণের ফলে এখন যোগাযোগ সহজ হয়েছে। পদ্মা সেতুর উদ্বোধনের ফলে সারাদেশের সঙ্গে রাজধানীর সহজ যোগাযোগ ব্যবস্থা তৈরি হবে। বাজেটে যোগাযোগ খাতে বরাদ্দ আরো বাড়ানো উচিত বলেই আমি মনে করি।
এর আগে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু হয়। অধিবেশনে অর্থমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রস্তাবিত বাজেটের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’।
চলতি ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। আগামী অর্থবছরের বাজেটে ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়