প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

ডেনমার্কে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিকুল চক্রবর্তী, ডেনমার্ক থেকে : দেশের সীমানা ছাড়িয়ে এবার ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত হয়েছে সাংবাদিক বিকুল চক্রবর্তীর সংগৃহীত তথ্য ও ছবি দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী।
বাংলাদেশ সময় ৬ জুন সকালে ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। ইতালি আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাতাব হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রদর্শনীর উদ্বোধন করেন।
মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহকারী বিকুল চক্রবর্তীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা মাহবুবুজ্জামান আলিম, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য মো. নুরুল আমিন লিপু, জার্মান আওয়ামী লীগের নেতা হাফিজুর রহমান আলম, ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মো. হুমায়ুন কবির, ফ্রান্স আওয়ামী লীগের নেতা ইকবাল মোহাম্মদ জাফর, ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা শাহাব উদ্দিন ভূঁইয়া ও জাহিদ চৌধুরী বাবু, ডেনমার্ক আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ শহীদ, প্রাক্তন সভাপতি লিংকন মোল্লা, নবনির্বাচিত সাধারণ সম্পাদক সামি দাস, সিনিয়র আওয়ামী লীগ নেতা মো. বাবু।
এ সময় সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের আরো প্রায় ১৫ জন নেতা উপস্থিত ছিলেন। প্রদর্শনীতে ডেনমার্কে বসবাসরত শতাধিক বাঙালি তাদের নতুন প্রজন্মকে নিয়ে উপস্থিত হন এবং মুক্তিযুদ্ধের ইতিহাস জানেন।
অনুষ্ঠানে ইতালি আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাতাব হোসেন বলেন, ডেনমার্কে এই প্রথম মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী করেছেন সাংবাদিক বিকুল চক্রবর্তী। যার মাধ্যমে প্রথমবারের মতো মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পেরেছে আমাদের প্রজন্ম।
ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শহীদ বলেন, বিকুল চক্রবর্তী প্রতিনিয়ত ভয়াল সেই দিনগুলো প্রত্যক্ষ করে চলেছেন, শুধু নিজেই অবলোকন করছেন না আমাদেরও নিয়ে যাচ্ছেন একাত্তরে। দেখাচ্ছেন সেই ভয়াল দিনগুলোর বীভৎসতা।
ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সামি দাস বলেন, নতুন প্রজন্মকে জানান দিতে বিকুল চক্রবর্তী আয়োজন করেন মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনীর। যার প্রচেষ্টায় সংরক্ষিত হয়েছে অনেকগুলো বধ্যভূমি। তার কর্মকাণ্ডই এমন যে একাত্তরে যুদ্ধ না করেও তিনি আমাদের গৌরবের মুক্তিযুদ্ধের অংশীদার করেছেন নিজেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়