প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

ঝুঁকি নিয়েই রাস্তা পারাপার : ঝিকরগাছা উপজেলা মোড়ে দুর্ঘটনার আশঙ্কা

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আতাউর রহমান জসি, ঝিকরগাছা (যশোর) থেকে : বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা অংশে ব্যস্ততম জায়গা উপজেলা মোড়। এখানে এক জায়গাতেই রয়েছে ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান। স্পিড ব্রেকার কিংবা ফুটওভার ব্রিজ না থাকায় প্রতিনিয়ত রাস্তা পারাপার হতে গিয়ে সড়ক দুর্ঘটনার শিকার হয় শিক্ষার্থীরা।
সরজমিন দেখা যায়, উপজেলা মোড়ে রয়েছে ঝিকরগাছা বদর উদ্দীন মুসলিম হাইস্কুল, ঝিকরগাছা দারুল উলুম কামিল মাদ্রাসা, ঝিকরগাছা সরকারি বিএম প্রাথমিক বিদ্যালয় এবং বীর মুক্তিযোদ্ধা মোতাছিম বিল্লাহ শিশু একাডেমি। উপজেলা মোড় থেকে কয়েকশ গজ সামনে এগোলেই রাস্তা পার হয়ে সরকারি শহীদ মশিয়ূর রহমান কলেজ ও সরকারি এমএল মডেল হাইস্কুলের শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে যায়।
একই সড়ক ব্যবহার করে মানুষ স্বাস্থ্যসেবা নিতে হাসপাতালে যায়। এছাড়া উপজেলা মোড় থেকে কয়েকশ গজ দূরে রয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়। উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তর ছাড়াও একই জায়গায় রয়েছে পৌরসভা অফিস। এছাড়া ফায়ার সার্ভিস, ভূমি অফিস, সাব-রেজিস্ট্রি অফিসের মতো গুরুত্বপূর্ণ দপ্তরে যাওয়ার জন্য মানুষকে অবশ্যই উপজেলা মোড় ব্যবহার করা হয়। উপজেলা মোড়ের প্রাণকেন্দ্রে রয়েছে বঙ্গবন্ধু ম্যুরাল। এজন্য বিভিন্ন সভা-সমাবেশ ও জাতীয় দিবসে এখানে অনেক মানুষের সমাগম ঘটে। মানুষের নিরাপত্তার কথা বিবেচনা করে স্থানীয়রা উপজেলা মোড়ে একটা ফুটওভার ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছে।
উপজেলা মোড়ে রাস্তা পারাপারে সব থেকে বেশি সমস্যার সম্মুখীন হয় শিক্ষার্থীরা। বিএম স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী ফারিয়া জান্নাতুল তানিশা বলে, আমাদের রাস্তা পারাপার হতে খুব ভয় লাগে। সারাক্ষণ গাড়ি চলে। রাস্তা পার হতে অনেক সময় লাগে। গত বছর বিএম স্কুলের এক ছাত্রী ছুটির সময় রাস্তা পার হতে গিয়ে সড়ক দুর্ঘটনায় আহত হয়। কিছুদিন আগেও ঝিকরগাছা পল্লী বিদ্যুৎ ডিজিএম-এর ছেলে রাস্তা পারাপার হতে গিয়ে মারাত্মক আহত হন। কয়েক মাস আগে ভ্যানচালক গোলামের স্ত্রী রাস্তা পার হতে গিয়ে মারা যান। ঝিকরগাছা দারুল উলুম কামিল মাদ্রাসা সূত্র জানায়, তাদের মাদ্রাসার বেশ কয়েকজন শিক্ষার্থী রাস্তা পার হতে গিয়ে আহত হয়েছে।

ঝিকরগাছা বদর উদ্দীন মুসলিম হাইস্কুলের প্রধান শিক্ষক আব্দুস সামাদ বলেন, স্পিড ব্রেকার কিংবা ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য আমরা বিভিন্ন জায়গায় তদবির করছি। শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তার জন্য এটা খুবই জরুরি।
ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহবুবুল হক বলেন, মাসিক মিটিংয়ে এ বিষয়ে আলোচনা হয়েছে। উপজেলা মোড়ে সুবিধাজনক স্থানে ২টি স্পিড ব্রেকার ও একটি ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য আমরা রোডস এন্ড হাইওয়ে কর্তৃপক্ষের কাছে জানিয়েছি। শিক্ষার্থীদের রাস্তা পারাপারের সুবিধার জন্য অন্ততপক্ষে ২টি স্পিড ব্রেকার যাতে দেয়া হয় সেবিষয়ে আলোচনা চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়