প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

ইমরান খান : ইতিহাসের সর্ববৃহৎ বিক্ষোভের হুমকি

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানে স্মরণকালের ইতিহাসে সবচেয়ে বড় বিক্ষোভের হুঁশিয়ারি উচ্চারণ করলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। আগামী কয়েক দিনের মধ্যেই এই বিক্ষোভ শুরুর তারিখ ঘোষণা করা হবে বলেও জানান তিনি।
গত বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়, ইমরান খান বলেছেন, সত্যিকারের স্বাধীনতার জন্য পরবর্তী ধাপে আমাদের সর্বাত্মকভাবে এগিয়ে যেতে হবে। আমি আগামী কয়েক দিনের মধ্যে (বিক্ষোভের) একটি তারিখ ঘোষণা করব। রাজধানী ইসলামাবাদে পিটিআইয়ের জাতীয় কাউন্সিলে ইমরান বলেন, তার দল আইনজীবীদের সঙ্গে পরামর্শ করছে। তবে আন্দোলনের জন্য দলীয় কর্মীদের প্রস্তুত থাকতে হবে। তার ভাষায়, এটি হবে দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রতিবাদ-বিক্ষোভ।
এটি (বিক্ষোভ) করা আমাদের অধিকার। পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, আমি দলের সব সংগঠনকে প্রস্তুত থাকতে বলেছি। আমরা সুপ্রিম কোর্টের কাছ ছাড়পত্র পাওয়ার জন্য অপেক্ষা করছি। সেটি হয়ে গেলেই তারিখ ঘোষণা করা হবে।
উল্লেখ্য, পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটে পরাজিত হয়ে মাস দু’য়েক আগে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। মূলত নিজ দলের প্রায় দুই ডজন সংসদ সদস্যের দলত্যাগের পর ইমরান সরকারের পতন ত্বরান্বিত হয়। ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই পাকিস্তানজুড়ে বড় বড় শহরগুলোতে একের পর এক সমাবেশ করেছেন সাবেক এই তারকা ক্রিকেটার। ধারাবাহিক এসব সমাবেশে পার্লামেন্ট ভেঙে দেয়া ও জাতীয় নির্বাচনের দাবি তোলার পাশাপাশি তার ডাক এলে রাজধানী ইসলামাবাদে সবাইকে হাজির হওয়ার আহ্বান জানিয়েছিলেন ইমরান। পরে বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে গত মে মাসের শেষের দিকে লংমার্চ করেন তিনি। দেশটির বর্তমান শেহবাজ সরকারের নানা বাধা বিপত্তি সত্ত্বেও ইমরানের ডাকে নেতাকর্মীদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।
এসব কর্মসূচিতে পিটিআই সরকারকে ক্ষমতা থেকে সরানোর পেছনে বরাবরই বিদেশি ষড়যন্ত্রকে দায়ী করছেন ইমরান। একই সঙ্গে শেহবাজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তানের বর্তমান সরকারকে ‘আমদানিকৃত সরকার’ বলেও অভিযুক্ত করছেন তিনি। একটি সমাবেশে পিটিআইয়ের এই প্রধান এমনও বলেন, রাষ্ট্র সঠিক সিদ্ধান্ত না নিলে পাকিস্তান ‘তিনটি ভাগে বিভক্ত’ হয়ে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়