প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

ইউরোজোনের খুচরা বিক্রি প্রত্যাশার চেয়ে ধীর

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এপ্রিলে ইউরোজোনের খুচরা বিক্রি প্রত্যাশার চেয়ে বেশি ধীর হয়েছে। উচ্চমূল্যস্ফীতির কারণে প্রধানত খাদ্য, পানীয় ও তামাকজাত পণ্যে ব্যয় কমে যাওয়ায় এ পরিস্থিতি তৈরি হয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পরিসংখ্যান অফিস ইউরোস্ট্যাট জানিয়েছে, ইউরো মুদ্রা ব্যবহার করা ১৯ দেশে এপ্রিলে খুচরা বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৯ শতাংশ বেড়েছে। যদিও মাসভিত্তিক হিসাবে আগের মাসের তুলনায় এ বিক্রি ১ দশমিক ৩ শতাংশ পতন হয়েছে। অর্থনীতিবিদরা বার্ষিক ৫ দশমিক ৪ শতাংশ এবং মাসভিত্তিক হিসাবে দশমিক ৩ শতাংশ বাড়ার পূর্বাভাস দিয়েছিলেন। চলতি বছরের প্রথম তিন মাসে অঞ্চলটিতে খুচরা বিক্রি ঊর্ধ্বমুখী ছিল।
ইউরোস্ট্যাট অনুসারে এপ্রিলে খাদ্য, পানীয় ও তামাকজাত পণ্যের বিক্রি ২ দশমিক ৬ শতাংশ সংকুচিত হয়েছে। যেখানে খাদ্যবহির্ভূত পণ্যের খুচরা বিক্রি দশমিক ৭ শতাংশ কমেছে। এ সময়ে অনলাইন ও মেইল অর্ডারের বিক্রি ৩ দশমিক ৪ শতাংশ বেড়েছিল। পাশাপাশি গাড়ির জ্বালানি বিক্রিও ১ দশমিক ৯ শতাংশ বেড়েছে।
ইউরোজোনের বৃহত্তম অর্থনীতি জার্মানিতে খুচরা বিক্রিতে বড় ধরনের পতন হয়েছে। আগের মাসের তুলনায় দেশটিতে বিক্রি ৫ দশমিক ৪ শতাংশ কমেছে। এ প্রভাব ইউরোজোনের পুরো অঞ্চলে ছড়িয়ে পড়েছে। মাসভিত্তিক হিসাবে জার্মানি ছাড়াও সেøাভেনিয়া ও লাটভিয়ায় খুচরা বিক্রি সংকুচিত হয়েছে। যেখানে স্পেন, লুক্সেমবার্গ, আয়ারল্যান্ড ও মাল্টায় বিক্রি বেড়েছে। এছাড়া বার্ষিক হিসাবে সেøাভেনিয়া ও মাল্টায় খুচরা বিক্রি সবচেয়ে বেশি বেড়েছে। অন্যদিকে ফিনল্যান্ড, লুক্সেমবার্গ ও বেলজিয়ামে সবচেয়ে বড় পতন হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়