প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

আজও কি শতক পাচ্ছেন বাবর আজম!

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জয় পেয়েছে পাকিস্তান। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম এদিন পেয়েছেন শতক। এটি তার ক্যারিয়ারের ১৭তম শতক। এই নিয়ে আরো একবার টানা তিন ম্যাচে শতকের দেখা পেলেন এ পাকিস্তান অধিনায়ক। টানা তিন ম্যাচে শতক রয়েছে বেশ কয়েকজন খেলোয়াড়ের। কিন্তু এই কীর্তি দুবার গড়লেন একমাত্র বাবার আজমই। ওয়ানডেতে সর্বোচ্চ টানা চারটি শতক রয়েছে কুমার সাঙ্গাকারার। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে এই রেকর্ড গড়েছিলেন সাবেক এই লঙ্কান উইকেটরক্ষক ব্যাটার। আজ মুলতানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শতকের দেখা পেলেই সাঙ্গাকারাকে ছুঁয়ে ফেলবেন বাবর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে আজ বিকাল ৫টায় মাঠে নামছে পাকিস্তান।
শেষ পাঁচ ওয়ানডেতে বাবরের এটি চতুর্থ শতক। গত বছর বার্মিংহামে ইংল্যান্ডের বিপক্ষে ১৫৮ রান দিয়ে শুরু। মাঝে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে তিন ম্যাচে করেছিলেন ৫৭, ১১৪ ও ১০৫* রান। এবার ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম ম্যাচে তার ব্যাট থেকে এলো ১০৭ বলে ১০৩ রানের ইনিংস। এর আগে ২০১৬ সালে সংযুক্ত আরব আমিরাতে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই টানা তিন ওয়ানডেতে শতক তুলে নেন বাবর।
বাবরের আগে পাকিস্তানের হয়ে টানা তিন ওয়ানডেতে শতক পেয়েছেন সাঈদ আনোয়ার ও জহির আব্বাস। এছাড়া হার্শেল গিবস, এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক, রস টেলর, জনি বেয়ারস্টো, বিরাট কোহলি ও রোহিত শর্মাও পেয়েছেন টানা তিন ওয়ানডেতে শতকের দেখা। মোট ১১জন ব্যাটসম্যান এই নজির গড়লেও শুধু বাবরই এই রেকর্ড গড়লেন দুবার।
পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে পাঁচ ইনিংসের মধ্যে চার ইনিংসেই শতকের দেখা পেয়েছেন বাবর। ওয়ানডেতে আর তিনটি শতক পেলেই পাকিস্তানের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ শতকের রেকর্ড গড়তে সাঈদ আনোয়ারকে (২০) ছুঁয়ে ফেলবেন বাবর আজম।
ওয়ানডেতে অধিনায়ক হিসেবে দ্রুততম ১০০০ রান করার পথে কোহলির রেকর্ড ভেঙেছেন বাবর। ১৭ ইনিংসে গড়া কোহলির রেকর্ডটি পেছনে ফেলে ১৩ ইনিংসে ১ হাজার করেন তিনি।
পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে শুরুতে ব্যাট করে শাই হোপের শতকের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ। বাবরের সেঞ্চুরির সঙ্গে ইমাম উল হক, মোহাম্মদ রিজওয়ানের ফিফটি ও খুশদিল শাহর শেষের ঝড়ে ৪ বল হাতে রেখে ৫ উইকেট সেই লক্ষ্য তাড়া করে জিতেছে পাকিস্তান। ১০৭ বলে ৯ বাউন্ডারিতে ১০৩ রান করেন বাবর। কিন্তু বাবরের কাছে ম্যাচসেরা ছিলেন খুশদিল। যে কারণে বাবর নিজের ম্যাচসেরার পুরস্কারটাও তুলে দিলেন তার হাতে। শেষদিকে একটি বাউন্ডারি ও চারটি ছক্কায় ২৩ বলে ৪১ রানে অপরাজিত ছিলেন খুশদিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়