প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

আইপিইএফে যোগদান : বাংলাদেশকে ফের সতর্ক করল চীন

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রেিতবদক : মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন অর্থনৈতিক জোট ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ)-এ বাংলাদেশের যোগদান বিষয়ে ফের সতর্ক করেছে চীন। ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, কোনো জোটে যাওয়া না যাওয়ার সিদ্ধান্ত একান্তই বাংলাদেশের। তবে বেইজিং আশা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এবং দেশটির জনগণ অবশ্যই বিচক্ষণতার স্বাক্ষর রাখবে। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এক সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতায় লি জিমিং এসব কথা বলেন।
বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (বিসিসিসিআই) এবং গবেষণা প্রতিষ্ঠান রিসার্চ এন্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‌্যাপিড) যৌথভাবে চীনের বাজারে বাংলাদেশের প্রবেশাধিকার বিষয়ক সেমিনারটি আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উপস্থিত ছিলেন। এর আগে গত সপ্তাহে বেইজিংয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামানকে ডেকে চীন সরকার মার্কিন নেতৃত্বে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ঘিরে যেসব জোট বা বলয় তৈরি হয়েছে তাতে যোগদান প্রশ্নে বাংলাদেশকে সতর্ক করে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিষয়ক মহাপরিচালক লিউ জিনসং বাংলাদেশ দূতের সঙ্গে বৈঠকে জোট নিয়ে সতর্ক করা ছাড়াও দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা করেন। সেই আলোচনার ধারাবাহিকতায় ঢাকায় গত বুধবারের সেমিনারে রাষ্ট্রদূত লি জিমিং আবার বাংলাদেশকে সতর্ক করে বলেন, আমি বিশ্বাস করি, এ বিষয়ে (মার্কিন উদ্যোগে যোগদান) বাংলাদেশ যে কোনো সিদ্ধান্ত গ্রহণে যথেষ্ট বিচক্ষণতার পরিচয় দেবে। ঢাকা এ বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেবে বলেও আশা করেন তিনি। রাষ্ট্রদূত বলেন, আমরা এ অঞ্চলে শান্তি চাই। আমাদের রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন। এটি বাংলাদেশসহ যে কোনো রাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চীনা দূত এ-ও বলেন, এখন সবচেয়ে বড় আলোচনার বিষয়, কীভাবে চীনে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়ানো যায়। চীনের উদ্যোক্তাদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে সহায়ক হবে।
ওই সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় চীনের সঙ্গে বাণিজ্য-ঘাটতি কমাতে ব্যবসায়ীদের আরো নিবিড়ভাবে কাজ করার আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, চীনে রপ্তানি বাড়াতে রপ্তানি পণ্যের বহুমুখীকরণের কোনো বিকল্প নেই। বাণিজ্য সম্প্রসারণে তিনি বিশ্লেষকদের পরামর্শ আমলে নেয়ার আশ্বাসও দেন।
চীনের রাষ্ট্রদূত লি বলেন, আমাদের অঞ্চলের উন্নয়নের জন্য শান্তি ও স্থিতিশীলতা জরুরি। সবাই জানেন, সম্প্রতি খারাপ কিছু ঘটেছে। এ নিয়ে শোরগোল হচ্ছে। আমাদের এই অঞ্চলে ঝুঁকিপূর্ণ কিছু ঘটেছে।
বিসিসিসিআইয়ের সভাপতি গাজী গোলাম মর্তুজার সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন র‌্যাপিডের চেয়ারম্যান মোহাম্মদ আব্দুর রাজ্জাক। র‌্যাপিডের নির্বাহী পরিচালক এম আবু ইউসুফের সঞ্চালনায় সেমিনারে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান ও বিসিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আল মামুন মৃধা প্রমুখ বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়