সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

সীতাকুণ্ড ট্র্যাজেডি : অনুসন্ধান করে সুষ্ঠু তদন্ত দাবি করল চট্টগ্রাম চেম্বার

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : সীতাকুণ্ডের বিএম ডিপোর দুর্ঘটনা শুধু সংশ্লিষ্ট ব্যবসায়ীদের ক্ষতিই নয়, এটি দেশের চলমান সাপ্লাই চেইন ব্যবস্থাপনা, রপ্তানি খাতের বহুমুখীকরণ ও অর্থনৈতিক অগ্রগতিতে একটি অনাকাক্সিক্ষত ধাক্কা বলে মন্তব্য করছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, ওই ডিপোর কন্টেইনারে জার ভর্তি হাইড্রোজেন পারঅক্সাইড যা বিস্ফোরণের কারণ হিসেবে প্রাথমিকভাবে উল্লেখ করা হয়েছে। অথচ পরবর্তী ৬০ ঘণ্টারও বেশি সময় ধরে আগুন জ্বলতে থাকলেও বাকি হাইড্রোজেন পারঅক্সাইড ভর্তি কন্টেইনারগুলো বা অন্যকোনো কন্টেইনারে বিস্ফোরণ ঘটেছে এমন খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। বিভিন্ন তথ্যচিত্রে ফুটে উঠেছে ফায়ার সার্ভিসের গাড়ি ও অন্যান্য স্থাপনা ভস্মীভূত হলেও হাইড্রোজেন পারঅক্সাইডের প্লাস্টিক জার পুরোপুরি ভস্মীভূত না হয়ে কন্টেইনার ডিপো ও আশপাশের এলাকায় ছড়িয়ে ছিটিয়ে পড়েছে। ফলে ভেন্টিলেশন ব্যবস্থা সংবলিত এক বা দুটি কন্টেইনারের এমন তীব্র বিস্ফোরণ ব্যবসায়ী সমাজের মনে বিভিন্ন উদ্বেগ ও আশঙ্কার সৃষ্টি করেছে, যা গভীর অনুসন্ধানপূর্বক সুষ্ঠু তদন্তের দাবি রাখে।
গতকাল বুধবার চেম্বার সভাপতি গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন। তিনি দেশের চলমান অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রেখে প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন-২০৪১ যাতে কোনো অবস্থায় লক্ষ্যচূত না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য ব্যবসায়ীসহ সব মহলের প্রতি আহ্বান জানিয়ে ওই দুর্ঘটনায় নিহত ও আহতদের বিএম কন্টেইনার ডিপো কর্তৃপক্ষ ঘোষিত আার্থিক অনুদান জেলা প্রশাসকের তত্ত্বাবধানে প্রকৃত ওয়ারিশ বা প্রতিনিধি যাচাইবাছাই করে দ্রুত ও সুষ্ঠু বণ্টনের ব্যবস্থা নেয়ার আহ্বান জানান মাহবুবুল আলম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়