সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বৈরথ

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটের টি-টোয়েন্টি সংস্করণে এশিয়ার এক অন্যতম পরাশক্তি ভারত। ব্যাটি, বোলিং ও ফিল্ডিং তিন ক্যাটাগরিতেই ভারতীয় ক্রিকেটাররা নিজেদের উজাড় করে দিয়ে খেলে। যে কোনো নতুন ব্যাটার কিংবা বোলারও সুযোগ পেলে নিজের জায়গা ঠিক করে নেয় অনায়াসেই। অন্যদিকে টি-টোয়েন্টি ফরম্যাটের আরেক পরাশক্তি আফ্রিকা অঞ্চলের জায়ান্ট দক্ষিণ আফ্রিকা। সম্প্রতি শেষ হওয়া ভারতে অনুষ্ঠিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে প্রোটিয়া ব্যাটার ডেভিড মিলারের তাণ্ডব এখনো ভুলেনি কেউ। একই সঙ্গে উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি ককও বোলারদের ওপর রীতিমতো ঝড় তুলেছেন। বিশ্ব ক্রিকেটের এই দুই শক্তির মুখোমুখি হতে যাচ্ছে আজ। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে প্রোটিয়ারা। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ম্যাচটি শুরু হবে। স্টার স্পোর্টস ১, স্টার স্পোর্টস ১ এইচডি, স্টার স্পোর্টস ৩ ও স্টার স্পোর্টস ৩ এইচডিতে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সিরিজে কোনো সিনিয়র ক্রিকেটারকে পাওয়া যাবে না। তরুণ ও উদীয়মান ক্রিকেটারদের সমন্বয়ে দক্ষিণ অফ্রিকার বিপক্ষে দল ঘোষণা করেছে বিসিসিআই। লোকেশ রাহুলের নেতৃত্বে এই তরুণ দল তাদের পরিসংখ্যানের আধিপত্য বজায় রাখতে সর্বোচ্চ চেষ্টা করবে। পরিসংখ্যানের ইতিহাসে দক্ষিণ আফ্রিকার থেকে অনেকটা এগিয়ে আছে ভারত। এ পর্যন্ত ১৫টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। যার মধ্যে ৯ বার জিতেছে ভারত ও ৬ বার দক্ষিণ আফ্রিকা। দলের অভিজ্ঞ ক্রিকেটাররা না থাকায় রেকর্ড বজায় রাখতে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। সর্বশেষ ১২টি টি-টোয়েন্টি ম্যাচেই অপরাজিত আছে ভারত। আজ জয় অর্জন করতে পারলে তা দাঁড়াবে টানা ১৩ জয়। বিপরীতে হেরে গেলে আনলাকি থার্টিনেই কাটা পড়বে স্বাগতিকরা। ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টি-টোয়েন্টি সিরিজ ৬ বার খেলা হয়েছে। এর মধ্যে রয়েছে এক ম্যাচ থেকে তিন ম্যাচের সিরিজ। ভারত এখনো পর্যন্ত ২০০৬-০৭, ২০১০-১১ এবং ২০১৭-১৮ সালে দক্ষিণ আফ্রিকাকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে। যেখানে দক্ষিণ আফ্রিকা ২০১১-১২ এবং ২০১৫-১৬ সালে ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে। ২০১৯-২০ সালে দুই দেশের মধ্যে খেলা টি-টোয়েন্টি সিরিজটি ড্র হয়েছিল। প্রথমবারের মতো ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবে। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে দুইবার ২০০ রানের বেশি স্কোর করেছে দক্ষিণ আফ্রিকা।৩০ মার্চ ২০১২ সালে জোহানেসবার্গে প্রথমবারের মতো চার উইকেটে ২১৯ রান করেছিল তারা। ২০১৫ সালের ২ অক্টোবর ধর্মশালায় দ্বিতীয়বারের মতো তিন উইকেটে ২০০ রানের স্কোর করেছিল দক্ষিণ আফ্রিকা। ১৮ ফেব্রুয়ারি ২০১৮ সালে জোহানেসবার্গে ভারত পাঁচ উইকেটে ২০৩ রান করেছিল।
দিল্লির এই স্টেডিয়ামের মাঠ খুব একটা বড় নয়। ৩৫ হাজার দর্শক বসে খেলা দেখতে পারেন। বাউন্ডারির সীমানা ছোট, আউটফিল্ড ফাস্ট। ফলে পিচ স্লো হলেও ১৭০ রান নিরাপদ হতে পারে। রাত ৮টার পর শিশির পড়বে বলে জানিয়েছেন কিউরেটর। ফলে টস জেতা দল প্রথমে ফিল্ডিং নিতে পারে।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে অভিষেক হওয়ার অপেক্ষায় আছেন উদীয়মান ভারতীয় গতিদানব উমরান মালিক। সম্প্রতি শেষ হওয়া আইপিএলে গতির ঝড় তুলেছিলেন তিনি। দ্রুততম ভারতীয় বোলার হিসেবে আইপিএলে তিনি ১৫৭ কিলোমিটার গতিতে বল করেছেন। ফাইনালে কিউই পেসার লাকি ফার্গুসন ১৫৭.৩ কিমি বেগে বোলিং না করলে এই আসরে সর্বোচ্চ গতির বোলার হতেন উমরান। কিছুদিন আগেই অস্ট্রেলীয় স্পিডস্টার ব্রেট লি দাবি করেছিলেন, শোয়েব আখতারের গতির রেকর্ডও ভেঙে দেবেন ভারতীয় উঠতি পেস সেনসেশন। শোয়েব মালিক নিজেও উমরানকে আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় দেখার জন্য মুখিয়ে রয়েছেন। তবে উমরান মালিক বলেছেন, শোয়েব আখতারকে পেরিয়ে দ্রুততম হয়ে ওঠার বদলে তিনি আপাতত নিখুঁত লাইন লেংথে বোলিং করে জাতীয় দলে নিজের জায়গা পাকা করতে চান।
ভারত দল : জায়গা পেয়েছেন লোকেশ রাহুল (অধিনায়ক), ঋতুরাজ গাইকোয়াদ, শ্রেয়াস আইয়ার, দীপক হুদা, হার্দিক পান্ডিয়া, ভেঙ্কটেশ আইয়ার, অক্ষর প্যাটেল, ঈশান কিষাণ, ঋষভ পন্ত, দীনেশ কার্তিক, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, রবি বিষ্ণু, ভুবনেশ্বর কুমার, অর্শদ্বীপ সিং ও উমরান মালিক।
দক্ষিণ আফ্রিকা দল : টেম্বা বাভুমা (অধিনায়ক), রেজা হেন্দ্রিকস, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ভ্যান ডার ডুসন, ওয়াইনি পার্নেল, ডোয়াইন প্রিটোরিয়াস, মার্কো ইয়ানসেন, কুইন্টন ডি কক, হেনরিখ ক্লাসেন, ত্রিস্টান স্টাবস, কেশব মহারাজ, লুঙ্গি এনগিদি, আর্নিচ নর্কিয়া, কাগিসো রাবাদা ও তাবরিজ শামসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়