সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

ভারত : চার হাজার কিমি পাড়ি দিতে পারে অগ্নি-৪

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর কথা জানাল ভারত। গত সোমবার সন্ধ্যায় ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে থেকে এই পরীক্ষা চালানো হয়। এই ক্ষেপণাস্ত্র ৪ হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সম্ভব। ফলে প্রতিবেশী প্রায় সব দেশই এখন ভারতের এই ক্ষেপণাস্ত্রের আওতায় চলে এলো।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এটা রুটিন পরীক্ষা ছিল। ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর অন্যতম সাফল্য বলে ধরা হচ্ছে এটিকে। গতবছর অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল ভারত। সেটার পাল্লা ছিল ১০০০ থেকে ২০০০ কিলোমিটার। গতকাল সিরিজের চতুর্থ ক্ষেপণাস্ত্রে পরীক্ষা চালানো হলো। এই ব্যালাস্টিক মিসাইলের মোট ওজন ১৭ হাজার কেজি। এর দৈর্ঘ্যে ২০ মিটার। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সামরিক ক্ষেত্রে ভারতের নীতি হলো একটি বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা। সেই নীতি অনুসারেই এদিনের পরীক্ষা করা হয়েছে এবং তা সফল হয়েছে।
অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা। গত কয়েক বছর ধরেই নতুন নতুন প্রযুক্তির হাত ধরে ভারত কৌশলগত ক্ষেপণাস্ত্র অস্ত্রভাণ্ডারকে সমৃৃদ্ধ করার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। যার ফলে ক্রমেই ভারতীয় ক্ষেপণাস্ত্রের ভাণ্ডার সমৃদ্ধ হচ্ছে। পাশাপাশি দেশীয় প্রযুক্তিতে তৈরি হচ্ছে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়