সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

পুঁজিবাজারের উত্থানে চাঙ্গা বস্ত্র ও মিউচুয়াল ফান্ড

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাত কর্মদিবসে ৩০৯ পয়েন্ট সূচক বাড়ার দুই দিনের সংশোধন শেষে আবারো ঘুরে দাঁড়াল পুঁজিবাজার। সপ্তাহের চতুর্থ কর্মদিবসে আবারো সূচকে যোগ হলো ১৫ পয়েন্ট। আগের দুই দিনে কমেছিল ২৮ পয়েন্ট। আগের দুই দিন বাজার বিমার দখলে থাকলেও সপ্তাহের চতুর্থ কর্মদিবসে বস্ত্র ও মিউচুয়াল ফান্ডের ইউনিটধারীদের হাসিমুখ দেখা গেছে। অন্যদিকে সাধারণ বিমা খাতে দেখা গেছে উল্টো দৌড়। প্রায় প্রতিটি কোম্পানির দর কমেছে। এর মধ্যে সিংহভাগের কমেছে দরপতনের সর্বোচ্চ সীমা পর্যন্ত। তবে সাধারণ বিমায় যে বিনিয়োগকারীদের ব্যাপক আগ্রহ দেখা গেছে, সেটি স্পষ্ট লেনদেনে। এই একটি খাতে হাতবদল হয়েছে শত কোটির বেশি।
দর বাড়ার শীর্ষে থাকার সঙ্গে লেনদেনও ভালো হয়েছে বস্ত্র খাতে। ৯০ কোটি ২৫ লাখ টাকা লেনদেনের দিনে এ খাতের ৪৫টি কোম্পানির দর বেড়ে লেনদেন হয়েছে। আগের দিনের দামেই লেনদেন হয়েছে পাঁচটি কোম্পানির শেয়ার। বিপরীতে ৯টি বা ১৫ দশমিক ২৫ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। অন্যদিকে মিউচুয়াল ফান্ডের ২৯টির ইউনিট দর বেড়েছে, অপরিবর্তিত থেকে লেনদেন হয়েছে তিনটি। তিনটির দর কমতে দেখা গেছে। প্রধান খাতগুলোর মধ্যে বিবিধ, ওষুধ ও আর্থিক প্রতিষ্ঠান খাতে কিছুটা দর বৃদ্ধি দেখা গেছে। বাকি খাতগুলোয় উল্লেখযোগ্যসংখ্যক কোম্পানির দর বাড়লেও পতনের সংখ্যাই বেশি ছিল। দিনের শুরুতেই বড় উত্থান দেখা গেলে সময় গড়ানোর সঙ্গে নিম্নমুখী হয় সূচক। প্রথম ১ ঘণ্টা ১২ মিনিট অতিবাহিত হওয়ার পর সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়েছিল। তবে দরপতনের কারণে ১ ঘণ্টার মধ্যেই ২৯ পয়েন্ট কমে সূচক আগের অবস্থানে ফিরে যায়। পরবর্তী ২ ঘণ্টার ক্রয়চাপে প্রবণতায় ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৮৪ পয়েন্ট স্থির হয় প্রধান সূচক ডিএসইএক্স। দিন শেষে যতগুলো শেয়ারের দর কমেছে, তার চেয়ে ৪১টি বেশি কোম্পানির দর বেড়েছে। লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ১৪৯টির। গতকালের দরে লেনদেন হয়েছে ৪০টি। সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন। হাতবদল হয়েছে ৯১৯ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার। আগের দিন হাতবদল হয়েছিল ৭৩৯ কোটি ৮১ লাখ ৩৮ হাজার টাকা।
এক সিকিউরিটিজ হাউসের শীর্ষ কর্মকর্তা বলেন, পুঁজিবাজারের স্বাভাবিক নিয়মে উত্থান হয়েছে, যাকে আমরা বলতে পারি যে পুঁজিবাজারের গ্রামার মেনে। কারণ সাত কর্মদিবস উত্থানের পর দুই দিন সংশোধন গেছে। স্বাভাবিক নিয়মে আজকে আবার কিছুটা বেড়েছে। গতকাল বুধবার দর বৃদ্ধির শীর্ষ তালিকায় বস্ত্র ও মিউচুয়াল ফান্ডের প্রাধান্য দেখা গেছে। পুঁজিবাজারে কোনো একটি সেক্টর উঠতে গেলে আরেকটি কিছুটা নেমে যায়, এটাই স্বাভাবিক প্রক্রিয়া। আমার মনে হয় বাজার ভালোই আছে। একটা খাত উঠতে গেলে আরেকটা কিছুটা সংশোধনের মধ্য দিয়ে যাবেই।
সূচক বাড়াতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে বার্জার পেইন্টস বাংলাদেশ। এদিন কোম্পানিটির দর বেড়েছে ১.৫১ শতাংশ, যার কারণে সূচক বেড়েছে ১.৭৮ পয়েন্ট। দ্বিতীয় সর্বোচ্চ ১.৩২ পয়েন্ট যোগ হয়েছে ওয়ালটন হাইটেকের দর বৃদ্ধির কারণে। কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ০.২৭ শতাংশ। র‌্যাক সিরামিকসের দর ৪.৩৫ শতাংশ বাড়ার ফলে সূচক বেড়েছে ১.২৫ পয়েন্ট। ব্র্যাক ব্যাংকের দর ১.১৮ শতাংশ বাড়ার কারণে সূচক বৃদ্ধি পেয়েছে ১.০৯ পয়েন্ট। আর ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ০.২৩ শতাংশ দর বৃদ্ধিতে সূচক বেড়েছে ১.০২ পয়েন্ট। আর কোনো কোম্পানি সূচক ১ পয়েন্ট যোগ করতে পারেনি। এছাড়া ইসলামী ব্যাংক ০.৯৪ পয়েন্ট, ন্যাশনাল ব্যাংক ০.৯৪ পয়েন্ট, এসপি সিরামিকস ০.৭৫ পয়েন্ট এবং পূবালী ব্যাংক ০.৭৩ পয়েন্ট সূচক বাড়িয়েছে। সব মিলিয়ে এই ১০ কোম্পানি সূচক বাড়িয়েছে ৯.৮২ পয়েন্ট।
সূচক সবচেয়ে বেশি কমেছে গ্রামীণফোনের দর পতনে। টেলিযোগাযোগ খাতের কোম্পানিটির দর কমেছে ০.৪৬ শতাংশ। এতে করে সূচক হ্রাস পেয়েছে ২.৭৫ পয়েন্ট। এর পরেই রেনাটার ০.৬১ শতাংশ মূল্য হ্রাসে সূচক পড়েছে ১.২৮ পয়েন্ট। তবে আর কোনো কোম্পানির দর পতনে সূচক ১ পয়েন্টের বেশি হ্রাস পায়নি। এর বাইরে স্কয়ার ফার্মা ০.৯ পয়েন্ট, রবি ০.৭৬ পয়েন্ট, তিতাস গ্যাস ০.৭২ পয়েন্ট, আইসিবি ০.৩৫ পয়েন্ট, আইপিডিসি ০.৩২ পয়েন্ট, ইউনিলিভার ০.২৯ পয়েন্ট, জেনেক্স ইনফোসিস ০.২৫ পয়েন্ট এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের দর পতনে সূচক কমেছে ০.২৪ পয়েন্ট। সব মিলিয়ে এই ১০ কোম্পানি সূচক ফেলেছে ৭.৬২ পয়েন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়