সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

নিশ্চিত হওয়া যাবে আজ : সেই তুর্কি নাগরিক সোরিয়েসিসে আক্রান্ত!

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাঙ্কিপক্স নিয়ে বাংলাদেশে আপাতত কোনো শঙ্কা নেই বলেই আশ্বস্ত করেছেন চিকিৎসকরা। প্রাথমিকভাবে তারা ধারণা করছেন, হাসপাতালে ভর্তি তুর্কি নাগরিক আকসি আলতে (৩২) এই রোগে আক্রান্ত নন। তিনি সোরিয়েসিসে আক্রান্ত। চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, সোরিয়াসিস এক ধরনের সাধারণ এবং দীর্ঘমেয়াদি চর্মরোগ। এতে মলিন আঁশযুক্ত ছোপ দেখা যায়-  যা উঠে যাওয়ার পর লালচে আভা বা সামান্য রক্তক্ষরণ হতে পারে।
সংক্রামক ব্যাধি হাসপাতাল এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সূত্র থেকে এমন তথ্যই মিলেছে। তবে এ বিষয়ে এখনই চূড়ান্ত কোনো বক্তব্য দিতে রাজি হয়নি কোনো প্রতিষ্ঠান। আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট হাতে পেয়েই এ বিষয়ে নিশ্চিত হতে চান সংশ্লিষ্টরা। গতকাল বিকাল ৫টায় এ নিয়ে সংক্রামক ব্যাধি হাসপাতালে সংবাদ সম্মেলন হবে বলে জানানো হলেও পরে সেটি বাতিল করা হয়।
আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন ভোরের কাগজকে বলেন, পরীক্ষার রিপোর্ট হাতে পেলে স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমেই বিষয়টি জানানো হবে। সেটি কবে হতে পারে- এমন প্রশ্নের উত্তরে তিনি কিছু জানাননি।
গত মঙ্গলবার দুপুরে তুর্কি এয়ারলাইনসের একটি ফ্লাইটে বাংলাদেশে আসেন আকসি আলতে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন পার হওয়ার সময় মাঙ্কিপক্স ভাইরাসে সংক্রমিত সন্দেহে তাকে হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়। আরটিপিসিআর পরীক্ষায় নিশ্চিত হতে ওই দিনই আইইডিসিআর তার নমুনা সংগ্রহ করে। আইইডিসিআর সূত্রে জানা যায়, সন্দেহভাজন ব্যক্তির নমুনার রিপোর্ট পেতে ২৪ থেকে ৩৬ ঘণ্টা সময় লাগবে। সেই হিসেবে আজকেই বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।
এর আগে গতকালই সংক্রামক ব্যাধি হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ মিজানুর রহমান গণমাধ্যমকে জানিয়েছিলেন, সন্দেহভাজন ব্যক্তির শরীরে যে রেশের কারণে তাকে মাঙ্কিপক্স রোগী বলে সন্দেহ করা হয়েছে সেগুলো দীর্ঘদিনের চর্মরোগের। তুরস্কের এই নাগরিকের চিকিৎসার ইতিহাস পর্যালোচনা করে মনে হচ্ছে এটি পুরনো চর্মরোগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়