সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

নারায়ণগঞ্জে বেপরোয়া কিশোর গ্যাং : আতঙ্কিত নগরবাসী

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

অনতু রেজা, নারায়ণগঞ্জ থেকে : নারায়ণগঞ্জে ক্রমশই অপ্রতিরোধ্য হয়ে উঠছে কিশোর গ্যাং। নগরীর এমন কোনো পাড়া-মহল্লা নেই, যেখানে কিশোর গ্যাংয়ের উপস্থিতি নেই। এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ থেকে শুরু করে স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীরাও নিস্তার পাচ্ছে না এই কিশোর গ্যাংয়ের কবল থেকে। পর্দার আড়ালে থেকে যারা কলকাঠি নাড়ছে তাদের অর্থ এবং পৃষ্ঠপোষকতা পেয়ে প্রতিনিয়ত আরো বেপরোয়া হয়ে উঠছে এই কিশোর গ্যাং। যে কোনো প্রকারের অপরাধ সংঘটিত করতে এরা এতটাই তৎপর থাকে যে, অপরাধ করার পর এদের কী পরিণতি হতে পারে, সেদিকে কোনো ভ্রæক্ষেপই করছে না। কারণ তারা জানে, যে কোনো বিপদ-আপদে তাদের পালনকর্তারা ঠিকই এগিয়ে আসবে। এমন নিশ্চয়তার কারণে কোনো কিছু চিন্তা না করেই জড়িয়ে পড়ছে মারাত্মক সব ধরনের অপরাধে। নারায়ণগঞ্জের অধিকাংশ পাড়া-মহল্লার বাসিন্দারা এই কিশোর গ্যাংয়ের কার্যকলাপে দিন-রাত আতঙ্কগ্রস্ত থাকে। ভীত-সন্ত্রস্ত অবস্থায় দিন কাটাচ্ছে সাধারণ মানুষ। পুলিশে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছে না নগরবাসী।
গত ২৬ মে সদর থানা এলাকার কিশোর গ্যাংয়ের চিহ্নিত আড্ডাস্থল, মাদকস্পট এবং অপরাধপ্রবণ এলাকায় পুলিশের অপরাধবিরোধী রোবাস্ট পেট্রোলিং পরিচালিত হলেও এই কার্যক্রম অপরাধ দমনে তেমন কোনো ফল বয়ে আনবে না বলে নগরবাসীর অনেকেই মন্তব্য করেন। কারণ পুলিশ যখন ঘোষণা দিয়ে কোনো কার্যক্রম চালায় তখন কিশোর গ্যাংয়ের সদস্যরা প্রকাশ্যে চলাফেরা না করে বিভিন্ন কৌশল অবলম্বন করে বলে নগরবাসীর অভিযোগ রয়েছে।
প্রতিদিনই কিশোর গ্যাংয়ের হামলার শিকার হচ্ছে নানা বয়সি বিভিন্ন পেশার মানুষ। এদের সন্ত্রাসী

কার্যকলাপ থেকে সাংবাদিকরাও নিস্তার পাচ্ছে না। গত ১৭ মে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে নারায়ণগঞ্জের ইসদাইর এলাকার রাবেয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র ধ্রæব নিহত হয়। ধ্রæবকে মারধর এবং ছুরিকাঘাতের ভিডিও ফুটেজও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এছাড়া নগরীর ১৫নং ওয়ার্ডে বোয়ালিয়া খাল এলাকায় কিশোর গ্যাংয়ের সন্ত্রাসী কার্যকলাপের আরেকটি ভিডিও এবং রাত আড়াইটায় দেওভোগ পানির ট্যাঙ্কি এলাকায় সুব্রত নামে এক পোশাক শ্রমিককে নির্মমভাবে পেটানোর ভিডিও ভাইরাল হয়েছে। কিশোর গ্যাংয়ের সদস্যরা সুব্রতকে বাড়ি থেকে ডেকে এনে ল্যাম্প-পোস্টের সঙ্গে বেঁধে অমানুষিক নির্যাতন করে। ১৬ জন সন্ত্রাসী মিলে লোহার রড, বাঁশ, রামদা ও ছুরি দিয়ে কুপিয়ে নির্যাতন চালায়। একপর্যায়ে সুব্রতর নড়াচড়া ও কথা বলা বন্ধ এবং শরীর নিস্তেজ হয়ে পড়লে সুব্রতকে মৃত ভেবে রাস্তায় ফেলে রেখে চলে যায় দুর্বৃত্তরা। পথচারীরা সুব্রতকে হাসপাতালে নিয়ে গেলে সেখানে ৫ দিন চিকিৎসার পর মৃত্যুকে বরণ করে নিতে হয় তাকে। সুব্রত মৃত্যুর আগে এক ভিডিও বার্তায় খুনিদের এবং এক ওয়ার্ড কাউন্সিলরের নাম বলে গেছে।
গত ১১ মে দুপুর আড়াইটার দিকে কিশোর গ্যাংয়ের সদস্যরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ফতুল্লার দেওভোগ পানির ট্যাঙ্কি এলাকায় বিভিন্ন বাসা-বাড়িতে এবং দোকারপাটে এলোপাতাড়ি কোপাতে থাকে। এ সময় মিরাজুল ইসলাম দীপু হামলাকারীদের বাধা দিলে তাকে কুপিয়ে রক্তাক্ত জখম করে। তাকে রক্ষার্থে তার ভাই খোকন এগিয়ে এলে তাকেও কুপিয়ে রক্তাক্ত জখম করা হয়। এই ঘটনাটির ভিডিও ১৪ মে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এ ঘটনায় মিরাজুল ইসলাম দীপু বাদী হয়ে অভি, শামীম, নোয়াস, সিয়াম ওরফে ভেরা সিয়াম, তুহিন, আশিক, রাজু মেরাজসহ অজ্ঞাত আরো ৭-৮ জনকে আসামি করে ফতুল্লা থানায় মামলা দায়ের করেন।
গত ১৩ মে রাতে বোয়ালিয়া খাল এলাকায় কিশোর গ্যাং সন্ত্রাসীদের হামলায় আহত হন নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক অগ্রবাণী পত্রিকার নির্বাহী সম্পাদক রশিদ চৌধুরী ও পথচারী মো. জসিম। গত ১৪ মে বন্দরে স্কুল থেকে বাসায় ফেরার পথে কিশোর গ্যাংয়ের হামলায় আহত হয় শামসুজ্জোহা এমবি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র রাকিবুল ইসলাম রিফাত (১৫)। এই হামলার ঘটনায় ছাত্রের মা শাহনুর বেগম বাদী হয়ে বারপাড়া লাঙ্গলবন্ধের ১৬ বছর বয়সি এক কিশোরের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৬ জনকে অভিযুক্ত করে থানায় লিখিত অভিযোগ করেন।
গত ১৪ মে সিদ্ধিরগঞ্জে পূর্বশত্রæতার জের ধরে আরাফাত হোসেন রিয়াদ (১৭) ও তার বন্ধুকে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে কিশোর সাকিব বাহিনী। গত ৭ এপ্রিল সোনারগাঁও চৌরাস্তায় মাদক সেবনে বাধা দেয়ায় তৌহিদ হোসেনকে (১৩) গলা কেটে হত্যার চেষ্টা করে কিশোর গ্যাংয়ের সদস্যরা।
গত ৩ এপ্রিল নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সম্পাদক শরিফউদ্দিন সবুজের বড় ছেলে অনন্ত শাহকে (১৫) জামতলা কেন্দ্রীয় ঈদগাহের সামনে ছুরিকাঘাত করে কিশোর গ্যাংয়ের সদস্যরা। এ ঘটনায় পরদিন বিকালে ৬ জনের নাম উল্লেখ করে ১৫-২০ জনকে আসামি করে ফতুল্লা থানায় মামলা করেন সাংবাদিক শরিফউদ্দিন সবুজ। এই হামলার ঘটনায় ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের সবার বয়স ১৬-১৮ এর মধ্যে।
নারায়ণগঞ্জে কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য এতটাই বেপরোয়া যে, অন্যান্য অপরাধের পাশাপাশি সুনির্দিষ্টভাবে কেবল কিশোর গ্যাংয়ের বিরুদ্ধেই খোদ প্রশাসন মাঠে নামতে বাধ্য হয়েছে।
গত ৩১ মে বিকালে শহরের ইসদাইর এলাকার ওসমানী স্টেডিয়ামে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, সারা বছরই যদি কোনো না কোনো খেলার আয়োজন করা হয় তাহলে অন্যান্য জিনিস থেকে আমাদের বাচ্চারা দূরে থাকতে পারবে। বিশেষ করে কিশোর গ্যাং কমাতে খেলার কোনো বিকল্প নেই।
অপরাধের ভয়াবহতা উপলব্ধি করে গত ২৯ মে থেকে সদর মডেল থানার ওসি আনিচুর রহমান মোল্লার নেতৃত্বে সাদা পোশাকে নিয়মিত চলছে কিশোর গ্যাং প্রতিরোধ অভিযান। এই অভিযান অব্যাহত থাকবে।
গত ২৫ মে বিকাল ৫টা থেকে বন্দর থানার বিভিন্ন এলাকায় ওসি দীপক চন্দ্র সাহার নেতৃত্বে কিশোর গ্যাং প্রতিরোধে এক মহড়ার মাধ্যমে পুলিশের পক্ষে সচেতনতা কার্যক্রম চালানো হয়।
কিশোরদের প্রতি নজর দেয়ার জন্য অভিভাবকদের অনুরোধ জানিয়ে সতর্কতামূলক বক্তব্য রাখেন বন্দর থানার ওসি দীপক চন্দ্র সাহা। তিনি বলেন, বন্দরে কোনো কিশোর গ্যাং নামে কোনো বাহিনী থাকবে না যতদিন আমি বন্দরে ওসিগিরি করব।
নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার জায়েদুল আলম বলেন, নারায়ণগঞ্জ ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জে কিশোর গ্যাংয়ের উৎপাত দেখা যাচ্ছে। ফতুল্লায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে মামলা হয়েছে। কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে। বাকিদেরও গ্রেপ্তার করা হবে। কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়