সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

নতুনদের সুযোগ দিতে অবসর নিলেন মিতালি

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতীয় নারী দলের প্রাণ ভোমরা মিতালি রাজ অবশেষে গতকাল আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। কিছুদিন আগে তার অবসর নিয়ে জোর গুঞ্জনই চলছিল ক্রিকেটপাড়ায়। তার পারফরম্যান্স নিয়ে কোনো প্রশ্ন নেই। শুধু বয়স ৩৯ ছুঁয়ে ফেলেছেন গত ডিসেম্বরে। ভারতীয় নারী দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড় তিন ফরমেটেই দুর্দান্ত খেলেছেন। এখন নতুনদের সুযোগ দিতে চায় এই তারকা ক্রিকেটার। গতকাল টুইটারে এক পোস্ট দিয়ে জীবনের দ্বিতীয় অধ্যায়ের ঘোষণা দেন অভিজ্ঞ ক্রিকেটার মিতালি। সেখানে লিখেছেন- আমি আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরমেট থেকে অবসর নিলাম।
এদিকে ভারতের হয়ে তিন ফরমেটেই খেলা মিতালির শেষ ম্যাচ ছিল সবশেষ নারী বিশ্বকাপে, গত ২৭ মার্চ। সেটাই হয়ে রইল তার ক্যারিয়ারেরও শেষ। যাই হোক সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নীল জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিলেন তিনি। টুইটারে একটি পোস্টের মাধ্যমে মিতালি লিখেছেন, ‘ছোটবেলাতেই একটা লক্ষ্য স্থির করে নিয়েছিলাম- ভারতের নীল জার্সি পরব বলে।
দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে সবচেয়ে বেশি সম্মানের। মাঠে যাত্রাপথে বেশির ভাগ সময়টাই ভালো ছিল আমার জন্য। খুব কম সময়েই তিক্ত অভিজ্ঞতা হয়েছে। প্রত্যেকটা অভিজ্ঞতাই আমার কাছে আলাদা ছিল। গত ২৩ বছর আমার জীবনে সবচেয়ে সুন্দর, পরিপূর্ণ এবং উপভোগ্য বছর ছিল। সব যাত্রাই একদিন শেষ হয়। তাই সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে আমি অবসর নিচ্ছি। আমি যতবারই মাঠে ঢুকেছি, ভারতকে জেতানোর জন্য নিজের সেরাটা ঢেলে দিয়েছি। জাতীয় দলে সুযোগ পাওয়ার পর আমার যে অভিজ্ঞতা হয়েছে, তা সারাজীবন মনে রাখব। মনে হচ্ছে- এখন ক্রিকেটজীবন শেষ করার সেরা সময়। আমাদের দল কিছু তরুণ, প্রতিভাবান ক্রিকেটারদের হাতে সুরক্ষিত রয়েছে। নারী ক্রিকেটের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। আগামীতে জাতীয় দলে নতুনদের সুযোগ দেয়ার জন্য দ্বিতীয় অধ্যায়ের শুরু করব।
এছাড়া ১৯৯৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মিতালি। তিন বছর পর ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলেন প্রথম টেস্ট। লাল বলে ক্রিকেটে অভিষেকের বছরই একই দলের বিপক্ষে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকান ১৯ বছর ২৫৪ দিন বয়সি মিতালি। এই দলের বিপক্ষেই ২০০৬ সালে খেলেন প্রথম টি-টোয়েন্টি।
এরপর এই তারকা ক্রিকেটারকে আর পিছু ফিরে তাকাতে হয়নি। ১২ টেস্ট, ২৩২ ওয়ানডে ও ৮৯ টি-টোয়েন্টি খেলে তার সব মিলিয়ে ৮ সেঞ্চুরি ও ৬৮টি হাফ সেঞ্চুরি। টেস্টে একমাত্র সেঞ্চুরিতে নিয়ে গেছেন ডাবলে। ক্যারিয়ার সেরা ২১৪ রান সাদা পোশাকে, সব মিলিয়ে ৬৯৯ রান। ওয়ানডেতে ৭ হাজার ৮০৫ রান ও টি-টোয়েন্টিতে ২ হাজার ৩৬৪ রানের মালিক তিনি।
২৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে মিতালির সংগ্রহ ১০ হাজার ৮৬৮ রান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়