সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

দুর্দান্ত গোলে ইংল্যান্ডকে সমতায় ফেরালেন কেইন

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগে মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপে জার্মানির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে ইয়োনাস হফমানের গোলে জার্মানি এগিয়ে গেলেও পরে পেনাল্টি থেকে গোল করে ইংল্যান্ডকে সমতায় ফেরান হ্যারি কেইন। ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় স্যার ববি চার্লটকে পেছনে ফেলে এককভাবে দ্বিতীয় স্থানে উঠলেন কেইন। তার থেকে তিন গোল এগিয়ে শীর্ষে ওয়েইন রুনি। সাবেক এই ম্যানচেস্টার ইউনাইটেড তারকার গোলসংখ্যা ৫৩।
এই গ্রুপের আরেক ম্যাচে হ্যাঙ্গেরিকে ২-১ গোলে হারিয়ে শীর্ষস্থানে উঠে এসেছে ইতালি। অন্যদিকে ‘সি’ লিগের ১ নম্বর গ্রুপের ম্যাচে লিথুনিয়াকে ৬-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে তুরস্ক।
নেশন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে ইতালির ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছিল জার্মানি। এরপর দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের মাঠে শুরুতে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত লিডটা ধরে রাখতে পারেনি জার্মানি। এই ম্যাচেও পয়েন্ট ভাগাভাগি করতে ফিরতে হয়েছে ফ্লিকের দলকে। আর ইংল্যান্ডের নেশন্স লিগের শুরুটা হয়েছে আরো বাজেভাবে। নিজেদের প্রথম ম্যাচে ৬০ বছর পর হ্যাঙ্গেরির বিপক্ষে হার দিয়েই শুরু হয়েছে যাত্রাটা। গতকাল রাতের ম্যাচটিতেও যেন হোঁচট খেতে বসেছিল গ্যারেথ সাউথগেটের দল। তবে শেষ মুহূর্তে পেনাল্টির কল্যাণে বেঁচে যায় ইংল্যান্ড। সমতা নিয়ে মাঠ ছেড়েও প্রথম ম্যাচে হারের কারণে গ্রুপের পয়েন্ট টেবিলের তলানিতেই রয়েছে ইংলিশরা।
মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় গতকাল রাতে প্রথমার্ধের খেলায় দুই দলই বেশ লড়াই করে গেছে। তবে দ্বিতীয়ার্ধে জামার্নি ছন্দে ফিরে আসে। ম্যাচজুড়ে বল দখলের লড়াইয়ে জার্মানি এগিয়ে থাকলেও ইংল্যান্ডই শট নেয় বেশি। ইংল্যান্ডের ১৫টি শটের বিপরীতে জার্মানি শট নেয় মাত্র ১০টি। তবে দুই দলই সমান ৬টি করে শট লক্ষ্যে রাখতে পারে। দ্বিতীয়ার্ধে সহজ কিছু সুযোগ নষ্ট না করলে ইংল্যান্ড হয়তো এগিয়ে যেতে পারত।
মেয়েদের ইউরো সামনে রেখে জার্মানি নারী জাতীয় দলকে সমর্থন দিতে মুলার-নয়াররা এদিন নারী দলের জার্সি পরে ম্যাচটি খেলতে নামেন।
ম্যাচের ২৩ মিনিটে ইয়োনাস হফমান সতীর্থের উঁচু করে বাড়ানো থ্রæতে বল পেয়ে সবাইকে পেছনে ফেলে লক্ষ্যভেদ করলেও রেফারি অফসাইডের বাঁশি দেন, ভিএআরের মাধ্যমে তা বহাল থাকে। এতেই জার্মানির এগিয়ে যাওয়ার সুযোগটা নষ্ট হয়। এরপর ৪৫ মিনিটে ডি-বক্সে ফাঁকায় বল পেয়েও গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন তরুণ বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার জামাল মুসিয়ালা। এরপর প্রথমার্ধের ৮ মিনিট যোগ করা সময়ে দুটি ভালো সুযোগ পায় ইংল্যান্ড। প্রতিপক্ষের ভুলে বল পেয়ে ডি-বক্সে জোরালো শট নেন বুকায়ো সাকা। তবে সোজাসুজি থাকায় ঠেকাতে বেগ তেমন পেতে হয়নি গোলরক্ষক মানুয়েল নয়ারের। এর তিন মিনিট পর সাকার আরেকটি জোরালো শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫০ মিনিটে এগিয়ে যায় জার্মানি। বক্সের মধ্যে জসুয়া কিমিখের পাস পেয়ে বুলেট গতির শটে বল জালে জড়ান বরুশিয়া মনশেনগেøডবাখের মিডফিল্ডার হফমান। সোজাসুজি আসা বলে গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের হাতে লেগে জালে জড়িয়ে যায়। এর তিন মিনিট পরই ম্যাসন মাউন্ডের নৈপুণ্যে সমতায় ফিরতে পারত ইংলিশরা। তবে তার শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন নয়ার। পাল্টা আক্রমণে ৭০তম মিনিটে টমাস মুলারের দুরূহ কোণ থেকে নেয়া শট রুখে দেন পিকফোর্ড। ৮৮তম মিনিটে কাক্সিক্ষত গোলের দেখা পায় ইংলিশরা। ডি-বক্সে কেইনকে পেছন থেকে দুর্ঘটনাবশত ফাউল করে বসেন ডিফেন্ডার নিকো শ্লটারবেক। প্রথমে রেফারি পেনাল্টি যদিও দেননি, তবে ভিএআরে অনেকক্ষণ ধরে দেখে সিদ্ধান্ত পাল্টান তিনি। পেনাল্টি থেকে গোল করে জাতীয় দলের হয়ে পঞ্চাশ গোল পূর্ণ করেন হ্যারি কেইন।
‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের আরেক ম্যাচে ঘরের মাঠে হাঙ্গেরিকে ২-১ গোলে হারিয়েছে ইতালি। গত সাত ম্যাচে ইতালির এটি দ্বিতীয় জয়। ড্র করেছে তিন ম্যাচ আর বাকি দুটিতে হেরেছে। ইউরোজয়ী ইতালির সঙ্গে এদিন প্রায় সমানভাবে লড়ে গেছে আগের ম্যাচেই ইংল্যান্ডকে ৬০ বছর পর হারিয়ে দেয়া হাঙ্গেরি। ম্যাচে মোট ১৭টি শট নেয় ইতালি, যার ৬টি ছিল লক্ষ্যে। অন্যদিকে হাঙ্গেরি ১২ শটের ৪টি লক্ষ্যে রাখতে পারে। ম্যাচের ৩০ মিনিটের মাথায় দলকে এগিয়ে দেন নিকোলা বারেল্লা। লিওনার্দো স্পিনাজ্জোলার পাস বক্সের বাইরে পেয়ে ডান পায়ের জোরালো শটে দূরের পোস্টের ওপরের কোনা দিয়ে গোলটি করেন ইন্টার মিলানের এ মিডফিল্ডার। প্রথমার্ধের শেষ সময়ে ৪৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লরেঞ্জো পেলিগ্রিনি। ডান দিক দিয়ে একজনকে কাটিয়ে বক্সে ঢুকে বাইলাইনের কাছাকাছি থেকে কাটব্যাক করেন পলিতানো। ছুটে গিয়ে ঠিকানা খুঁজে নেন পেলেগ্রিনি। এরপর দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬১ মিনিটে ডিফেন্ডার মানচিনির আত্মঘাতী গোলে ব্যবধান কমায় হাঙ্গেরি। তবে শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ২-১ ব্যবধানে জয় রবার্তো মানচিনির শিষ্যরা।
‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ইতালি। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে হাঙ্গেরি, ২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে জার্মানি এবং তলানিতে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১। আগামী শনিবার জার্মানি খেলবে হাঙ্গেরির মাঠে এবং ইংল্যান্ড ঘরের মাঠে মুখোমুখি হবে ইতালির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়