সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

ঢাকায় বিশ্বকাপ ট্রফি : অনুপ্রেরণা জোগাবে জামাল-তপুদের

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফুটবল বিশ্বকাপ ট্রফিকে ঘিরে বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের মধ্যে অনেক জল্পনা-কল্পনা ছিল। কখন স্বপ্নের ট্রফি আসবে, তা নিয়ে নানা আলোচনা হয়েছে ফুটবল পাড়ায়। অবশেষে গতকাল বুধবার বাংলাদেশ ভ্রমণে এসেছে ফুটবল বিশ্বকাপ ট্রফি। বেলা ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় ট্রফি। ৫৬টি দেশ ঘোরার পথে কোকাকোলার চার্টার্ড ফ্লাইটে চড়ে ঢাকায় ট্রফিটি এসেছে পাকিস্তান থেকে। ৩৬ ঘণ্টার সফরে ট্রফিটি পুরো দেশ মাতিয়ে রাখবে বলে আশা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এর আগে ২০১৩ সালে বাংলাদেশে সফরে এসেছিল ফুটবল বিশ্বকাপ। তবে সেবারের ট্রফিটি ছিল রেপ্লিকা। এবার বাংলাদেশ ভ্রমণে এসেছে আসল ট্রফি। খাঁটি স্বর্ণ দিয়ে তৈরি ৬.১ কেজি ওজনের ট্রফির নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর ছিলেন বিমানবন্দরে।
গতকাল বাফুফে সভাপতি ট্রফি গ্রহণ করার পর উচ্ছ¡াস প্রকাশ করে বলেন, এটা আমাদের জন্য খুব গর্বের। ট্রফি আবার বাংলাদেশে এসেছে। ট্রফিটি বাংলাদেশের ক্লাব, ফুটবলার সংগঠকদের জন্য ভালো কিছু করার অনুপ্রেরণা। আমাদের ফুটবলার-কোচদের এই বিশ্বকাপের প্রতি যেন আকর্ষণ আসে, অনুপ্রেরণা পায়; সেই লক্ষ্যেই দেশে বিশ্বকাপ ট্রফি এনেছি। দর্শকদের জন্যও বিশ্বকাপ দেখার সুযোগ থাকছে। ট্রফি দেখে যেন সবার আকাক্ষা আরো বাড়ে এজন্যই ট্রফি দেশে আনা। আমার মতে, বিশ্বকাপ ট্রফি আমাদের ফুটবলারদের অনুপ্রেরণা জোগাবে।
এদিকে ট্রফিটি গতকাল বিকাল ৪টায় রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে নেয়া হয়। সেখানে থেকে সন্ধ্যা ৭টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে নেয়া হয়। আজ দ্বিতীয় দিন রাজধানীর পাঁচ তারকা হোটেল র?্যাডিসন ব্লæতে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ট্রফির সঙ্গে ছবি তোলার ব্যবস্থা থাকবে। তবে তা কেবল কোকাকোলার আমন্ত্রিত অতিথিদের জন্য।
বিশ্বকাপ ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ করে দিতে ২৫০ মিলি, ৬০০ মিলি, ১.২৫ লিটার ও ২.২৫ লিটার কোকাকোলার বোতলে ক্যাম্পেইন আয়োজন করেছিল কর্তৃপক্ষ। সেই ক্যাম্পেইন থেকে টিকেট সংগ্রহ করা কোকাকোলার গ্রাহকরা দুপুর আড়াইটার মধ্যে র?্যাডিসন ব্লæ হোটেলে গিয়ে বিশ্বকাপ ট্রফির সঙ্গে ছবি তুলতে পারবেন।
এরপর বিকাল সাড়ে ৫টায় ট্রফি চলে যাবে আর্মি স্টেডিয়ামে। সেখানে ট্রফি সামনে রেখেই হবে কোক স্টুডিওর কনসার্ট। জমকালো এ আয়োজন শেষে রাতে ট্রফি ফের নিয়ে যাওয়া হবে র?্যাডিসন হোটেলে। পরে বাংলাদেশ থেকে ট্রফিটি চলে যাবে পূর্ব তিমুর এবং এভাবেই শেষ হবে বিশ্বকাপ ট্রফির বাংলাদেশ ভ্রমণ। তবে কখন ঢাকা ছাড়বে ট্রফি, সেটি এখনো নিশ্চিত হতে পারেনি বাফুফে।
বাংলাদেশ ভ্রমণে ফুটবল বিশ্বকাপ ট্রফি আসার আগে গতকাল সকাল থেকেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে বাড়তি সতর্কতা ছিল। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর ছিলেন। বিমানবন্দরের ভারী অস্ত্র নিয়ে সতর্ক অবস্থায় ছিলেন আর্মড পুলিশের সদস্যরা। এরপর ট্রফি আসার পর হাততালি দিয়ে সবাই স্বাগত জানায়।
ট্রফির সঙ্গে বাংলাদেশে এসেছেন ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের মিডফিল্ডার ক্রিস্টিয়ান কারাম্বু এবং ফিফার সাত সদস্যের প্রতিনিধি দল। বিমানবন্দরে ট্রফির সঙ্গে ছবি তোলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনসহ ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা। এরপর অন্যান্য আনুষ্ঠানিকতা সেরে কারাম্বু একে একে পরিচিত হন বাফুফের কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে। এ সময় তার সঙ্গে ছিলেন বাফুফে নির্বাহী সদস্য ও ফিফা কাউন্সিল সদস্য মাহফুজা আক্তার কিরণসহ আরো অনেকে।
বিশ্বকাপ ঘিরে উন্মাদনা প্রকাশে বাংলাদেশের ভক্তরা সব সময় এগিয়ে থাকেন। লাল-সবুজের জার্সি গায়ে এখনো বিশ্বকাপ মঞ্চে পৌঁছাতে সক্ষম হননি আমাদের ফুটবলাররা। তবুও বিশ্বকাপে অংশ নেয়া অন্য দেশগুলোর তুলনায় বাংলাদেশে উন্মাদনার মাত্রা অনেক ক্ষেত্রে বেশি। এবার তাদের উৎসবের পালে হাওয়া দিতে ৯ বছর পর বাংলাদেশে সফরে এলো ফিফার ট্রফি।
এদিকে এবার ৫১টি দেশে ঘোরার জন্য বের হয়েছে এই ট্রফি। প্রতিবারের মতো এবারো কোকাকোলার উদ্যোগে আয়োজিত হচ্ছে বিশ্বকাপের বিশ্ব ভ্রমণ। ফিফার সঙ্গে কোকাকোলার দীর্ঘস্থায়ী সম্পর্কের শুরু ১৯৭৬ সালে। পাশাপাশি ১৯৭৮ সাল থেকে কোম্পানিটি ফিফা বিশ্বকাপের অফিশিয়াল স্পন্সর। পাঁচ দশকের বেশি সময় ধরে একটি সতেজ ও নতুন পৃথিবী গড়ে তোলার লক্ষ্য নিয়ে বাংলাদেশে কার্যক্রম চালিয়ে যাচ্ছে কোকাকোলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়