সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

ডিজিটাল আইনে মামলা : গ্রেপ্তারের পর দিন সাংবাদিক ফজলে এলাহীর জামিন

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাঙ্গামাটি : ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার রাঙ্গামাটি থেকে প্রকাশিত দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড় টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক সাংবাদিক ফজলে এলাহীর জামিন মঞ্জুর করেছেন রাঙ্গামাটির বিচারিক আদালত।
গতকাল বুধবার দুপুরে রাঙ্গামাটির সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফাতেমা বেগম মুক্তার আদালতে ফজলে এলাহীকে তোলা হলে যুক্তিতর্ক শেষে আদালত শর্তসাপেক্ষে তার জামিন মঞ্জুর করেন।
রাঙ্গামাটি জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর এডভোকেট রফিকুল ইসলাম বলেন, চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালে সাত কার্যদিবসের মধ্যে উপস্থিত হওয়ার শর্তে আসামিকে জামিন দেন।
আসামিপক্ষের আইনজীবী এডভোকেট বিপ্লব চাকমা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক ফজলে এলাহীকে গ্রেপ্তারের পর গতকাল বুধবার রাঙ্গামাটির সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফাতেমা বেগম মুক্তার আদালতে তোলা হলে আমরা জামিনের আবেদন করি।
আসামির সামাজিক মর্যাদা ও সাংবাদিকতার বিষয়টি আদালতকে অবহিত করলে আদালত অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন।
এদিকে সাংবাদিক ফজলে এলাহীর মুক্তির দাবিতে রাঙ্গামাটিতে মানববন্ধন করেন রাঙ্গামাটির গণমাধ্যমকর্মী ও সমাজের বিভিন্ন স্তরের মানুষ। মানববন্ধনে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান বক্তারা।
গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ‘রাঙ্গামাটিতে কর্মরত গণমাধ্যমকর্মীরা’ এই ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করেন। ঘণ্টাব্যাপী মানববন্ধনে রাঙ্গামাটির বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন, শিক্ষার্থীরা সংহতি প্রকাশ করেন।
মানববন্ধনে রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দের সভাপতিত্বে ও দৈনিক পার্বত্য চট্টগ্রামের নির্বাহী সম্পাদক হেফাজত সবুজের সঞ্চালনায় বক্তব্য রাখেন- রাঙ্গামাটি সাংবাদিক সমিতির সহসভাপতি সৈকত রঞ্জন চৌধুরী, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম শাকিল, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি প্রান্ত রনি, সাংবাদিক নির্মল বড়ুয়া, রাঙ্গামাটি কটেজ-রিসোর্ট ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ললিত সি চাকমা, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবু দাউদ, রাঙ্গামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, কাউখালীর সাংবাদিক জয়নাল আবেদীন, লংগদু উপজেলা প্রেস ক্লাব সদস্য আরমান খান প্রমুখ। বক্তারা ফজলে এলাহীর নিঃশর্ত মুক্তির দাবি জানান।
চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে হওয়া এক মামলায় ফজলে এলাহীকে গত মঙ্গলবার সন্ধ্যায় রাঙ্গামাটি শহরের এডিসি হিলের বাসা থেকে গ্রেপ্তার করে কোতোয়ালি থানা পুলিশ। পরে গতকাল সকালে তাকে আদালতে নিয়ে যাওয়া হয়।
পাহাড় টোয়েন্টিফোর ডটকমে ২০২০ সালের ৩ ডিসেম্বর প্রকাশিত একটি সংবাদের পরিপ্রেক্ষিতে ওই এলাকার সাবেক নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুর মেয়ে নাজনিন আনোয়ার এই মামলা করেন। চিনু বর্তমানে রাঙ্গামাটি জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি। মামলায় নাজনিন অভিযোগ করেন, ওই সংবাদ প্রকাশ করে তার সম্মান ক্ষুণ্ন করা হয়েছে।
প্রকাশিত ওই সংবাদে বলা হয়, রাঙ্গামাটির জেলা প্রশাসন ১৩টি শর্তে শহরের দেবাশীষ নগরের মোহাম্মদ হোসেনের কাছে ডিসি বাংলো পার্কটি ভাড়া দেয় দুই বছরের জন্য। পরবর্তী সময়ে তিনি শর্ত ভঙ্গ করে পার্কটি নাজনিন আনোয়ারকে সাব লিজ দেন।
নাজনিন বরাদ্দের শর্ত লঙ্ঘন করে পার্কের ভেতর সুবিশাল স্থাপনা নির্মাণ শুরু করেন এবং বিশালাকার একটি জাহাজ নির্মাণ করে ‘পাইরেটস’ নামের রেস্টুরেন্ট চালু করেন।
২০১৯ সালের ডিসেম্বরে বরাদ্দের মেয়াদ শেষ হওয়ার পর জেলা প্রশাসন আর সেই মেয়াদ বাড়াতে রাজি হয়নি, বরং উচ্ছেদের নোটিস দেয় ভাড়া গ্রহীতাকে। জেলা প্রশাসন ‘পাইরেটস’-এর লিজের মেয়াদ না বাড়ানোয় ক্ষুব্ধ হয়ে নাজনিন ওই সময়কার জেলা প্রশাসক ও তার কর্মচারীদের বিরুদ্ধে পরপর চারটি মামলা দায়ের করেন।
ওই সংবাদে আরো বলা হয়, নাজনিন দাবি করেন, বিশাল অংকের অর্থ বিনিয়োগ করলেও তার মূলধন উঠে আসেনি। ফলে তিনি বাণিজ্যিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় মেয়াদ শেষে ফের পার্কটি ব্যবহারের আবেদন করেন। কিন্তু সেই আবেদন গ্রাহ্য করেনি জেলা প্রশাসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়