সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

ছাত্রছাত্রীদের ভোগান্তি : রৌমারীতে সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে জলাবদ্ধতা

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মাসুদ পারভেজ, রৌমারী (কুড়িগ্রাম) থেকে : রৌমারী উপজেলার চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে সামান্য বৃষ্টিতেই হাঁটু পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় ছাত্রছাত্রীদের ক্লাস করতে কিংবা পরীক্ষা দিতে যেতে হয় পরনের কাপড় ভিজিয়ে। গতকাল সোমবার সকালে উপজেলার চরশৌলমারী ইউনিয়নের এই বহুমুখী উচ্চ বিদ্যালয়ে গিয়ে এ চিত্র দেখা যায়।
সরজমিনে দেখা গেছে, কয়েক দিনের বৃষ্টির পানিতে বিদ্যালয় মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বিদ্যালয় মাঠের এই জলাবদ্ধতা নিরসনে স্থায়ী সমাধানের দাবি জানিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।
চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয় সূত্রে জানা যায়, বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৭০ সালে। দুই একর ৪৮ শতাংশ জমি নিয়ে বিদ্যালয়টি স্থাপিত হয়। পাকা ভবন তিনটি রয়েছে। বর্তমানে বিদ্যালয়টিতে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যা ৬৬৮ জন। বর্তমানে শিক্ষক রয়েছেন ১৩ জন। এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতি বছরই সব পরীক্ষায় ভালো ফলাফল করে থাকে। পিছিয়ে নেই খেলাধুলায়ও। কিন্তু বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় শিক্ষার্থীরা নিয়মিত খেলাধুলা করতে পারে না। বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র সাদ্দাম হোসেন বলেন, সামান্য বৃষ্টির পানিতে বিদ্যালয় মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হয়। স্কুলে যেতে হাঁটু পানি পার হতে হয়। অনেক দিন থেকে মাঠে জলাবদ্ধতার কারণে নিয়মিত খেলাধুলা করা যাচ্ছে না। আমরা এই সমস্যার সমাধান চাই। বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী মাহমুদা আক্তার বলেন, মেয়েদের প্রতিদিন কাপড় ভিজিয়ে বিদ্যালয়ে যেতে সমস্যা হয়। এ সমস্যার স্থায়ী সমাধান চান তিনি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক খলিলুর রহমান বলেন, বিগত দিনে মাঠের পানিনিষ্কাশনের ব্যবস্থা ছিল। কিন্তু নিষ্কাশনের ওই স্থানের জমির মালিক জায়গাটি ভরাট করায় তা বন্ধ হয়ে গেছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আইবুল ইসলাম জানান, বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতা দূরীকরণের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের সহযোগিতা নিয়ে সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম রাসেল বলেন, বিদ্যালয় মাঠে জলাবদ্ধতার কথা শুনেছি। বিষয়টি গুরুত্বপূর্ণ। খোঁজ নিয়ে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়