সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

আক্রমণভাগের ব্যর্থতায় হারল বাংলাদেশ

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান কাপ বাছাইয়ে প্রথম ম্যাচে বাহরাইনের বিপক্ষে হার দিয়ে যাত্রা শুরু করেছে বাংলাদেশ। মালয়েশিয়ার কুয়ালালামপুরের বুকেত জলির জাতীয় স্টেডিয়ামে আজ ২-০ গোলে হেরেছে লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচের প্রথমার্ধেই বাহরাইনের হয়ে একটি করে গোল করেছেন আব্দুল্লাহ হারাম ও কোমাইল হাসান।
বাহরাইনের বিপক্ষে সহজে জয় পাবে না বাংলাদেশ, তা অনেকটা অনুমেয় ছিল। গোল ব্যবধান ২-এর চেয়ে বেশি হবে তা-ও অনেকে ভেবে নিয়েছিল। কেননা ফিফা র‌্যাঙ্কিংয়ে তারা আমাদের থেকে প্রায় শত ধাপ এগিয়ে। তবে শেষ পর্যন্ত মাত্র ২-০ গোলের জয় পেয়েছে বাহরাইন। দলের আক্রমণভাগের জন্যই গোল ব্যবধান কমাতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশের ফুটবলের আক্রমণভাগের ঘাটতি কবে পূরণ হবে, তা এখনো স্বপ্ন। দলের রক্ষণভাগে ভারসাম্য ও গোলবারের নিচে অতন্দ্র প্রহরীর ভূমিকায় আনিসুর রহমান জিকো থাকলেও আক্রমণভাগ পুরোপুরি ব্যর্থ। জাতীয় দলের নতুন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা তার শিষ্যদের নিয়ে ক্যাম্পের পর এশিয়ান গেমসের জন্য রক্ষণভাগকেই গুরুত্ব দিয়েই পরিকল্পনা করেছিলেন। এশিয়ান গেমসে আসার পথে ইন্দোনেশিয়ার বিপক্ষের ম্যাচটি তার আভাস দেয়। আজও মালয়েশিয়ায় প্রতিপক্ষের ফরোয়ার্ডদের রুখে দেয়ার পরিকল্পনাতেই মাঠে নেমেছিলেন জামাল ভূঁইয়ারা। তবে দুর্ভাগ্যবশত ম্যাচের প্রথমার্ধেই দুই গোল হজম করতে হয়েছে বাহরাইনের থেকে। শক্তির বিচারে বাংলাদেশ থেকে যোজন যোজন দূরত্বে এগিয়ে আছে বাহরাইন। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাহরাইনের অবস্থান ৮৯তম। অন্যদিকে ১৮৮তম স্থানে আছে বাংলাদেশ। বাংলাদেশ থেকে কেন তারা ৯৯ ধাপ এগিয়ে, তার প্রমাণও দিয়েছে গতকাল। নিঁখুত পাস ও গুছানো আক্রমণে দৃষ্টিনন্দন ফুটবল খেলেছে বাহরাইন। তবে প্রতিবার বাংলাদেশের রক্ষণভাগের সামনে এসে তাদের ফিরতে হয়েছে। রক্ষণভাগে বিশ্বনাথ ঘোষ ও ইয়াসিন আরাফাতরা বেশ সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন গতকাল। তাদের থেকে কোনোভাবে বল ছোটাতে পারলেও বাংলাদেশের বড় দেয়াল জিকোকে ফাঁকি দিতে পারেনি সহজে। দুই গোল হজম করলেও আরো ৫-৬টি নিশ্চিত গোল প্রতিহত করেছেন জিকো। ম্যাচের ৩০ মিনিটের মধ্যে বাহরাইনের চারটি আক্রমণ গোলে পরিণত করতে দেননি গোলকিপার আনিসুর রহমান জিকো। ৯ মিনিটে কর্নার থেকে ডিফেন্ডার মোহাম্মদ বেনাদির হেড আনিসুর আটকান দারুণভাবে। ১৪ মিনিটে আরেকটি শট আটকান। ১৭ মিনিটে বক্সের বাইরে থেকে নেয়া আলমালোদের শট আবারও ফিরিয়ে দেন জিকো। ২১ মিনিটে ডি-বক্সের একটু সামনে চেক রিপাবলিকে খেলা নাম্বার নাইন আবদুল্লাহ ইউসুফকে ফাউল করেন বিশ্বনাথ। খুব ভালো জায়গা থেকে ফ্রি-কিক পেয়েও গোল করতে পারেনি বাহরাইন। কোমাইল হাসানের শট গোলকিপার ধরে নেন। ২৪ মিনিটে আব্দুল্লাহ হারামের দূরপাল্লার শট ফিস্ট করে ফেরান জিকো। প্রতিপক্ষের আক্রমণকে রুখে দেয়ার টার্গেট নিয়ে খেললেও সুযোগ পেলেই প্রতিআক্রমণে উঠেছে লাল-সবুজের প্রতিনিধিরা। ২৬ মিনিটে জামাল ভূঁইয়া বলটা ভালোই বাড়িয়ে দেন বাঁ দিকের উইংয়ে রাকিবকে। রাকিবের ক্রস থেকে সাজ্জাদ বলের নাগাল পাননি। বলে-পায়ে সংযোগ হলে হয়তো গোলের একটা সুযোগ থাকত। ৩০ মিনিটে বক্সের সামনে ফ্রি-কিক পায় বাংলাদেশ। জামালের ফ্রি-কিক পোস্টে বাতাস লাগিয়ে চলে যায় বাইরে। এরপর আবার ম্যাচের ৩৪তম মিনিটে জিকোকে পরাস্ত করে বাহরাইন। কোমাইল হাসানের কর্নারে দারুণ হেডে জাল খুঁজে নেন আব্দুল্লাহ হারাম। এরপর ১০ মিনিটের ব্যবধানে লিডকে দ্বিগুণ করে নেয় ৮৯তম স্থানে থাকা দলটি। ৪২ মিনিটে বক্সের বাইরে থেকে কোমাইল হাসানের গতির শট জালে জড়ালে ব্যবধান বাড়ায় বাহরাইন। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি জিকো। প্রথমার্ধের শেষদিকে আক্রমণে ওঠার জয় বেশ কয়েকবার চেষ্টা করার পরও ২ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যেতে হয়েছে জামাল ভূঁইয়াদের।
বিরতি থেকে ফিরে এসে পরিবর্তিত পরিকল্পনা নিয়ে নিজেদের সামর্থ্যরে জানান দেয়ার সর্বোচ্চ চেষ্টা করেছে। আক্রমণ প্রতিহত করার প্লান থেকে এবার আক্রমণে উঠে খেলেছেন জামাল ভূঁইয়ারা। এই সুবাদে প্রথমার্ধের তুলনায় বেশি বল রেখেছে নিজেদের পায়ে। তবে বেশ কয়েকবার আক্রমণে উঠলেও বাহরাইনের ডি বক্সের আগেই ছন্দ হারিয়ে ফেলছেন বাংলাদেশি ফরোয়ার্ডরা। এর ফলে বাহরাইনের গোল বরাবর কোনো শটই নিতে পারেননি ইব্রাহিমরা। দ্বিতীয়ার্ধে বাহরাইনও কোনো গোল করতে পারেনি। নির্ধারিত সময় শেষে ২-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছেড়েছেন জামাল ভূঁইয়ারা। এশিয়ান কাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে আগামী শনিবার তুর্কমেনিস্তানের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা।
এরপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্বাগতিক মালয়েশিয়ার মুখোমুখি হবে আগামী মঙ্গলবার। ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতিম্যাচ ও আসন্ন এশিয়ান কাপের বাছাইপর্বের জন্য পূর্ণ শক্তির দল নিয়ে আসতে পারেননি হ্যাভিয়ের ক্যাবরেরা। বাংলাদেশের জাতীয় ফুটবল দলের দীর্ঘ ভ্রমণের জন্য ২৩ সদস্যের বহর নিয়ে দেশ ছেড়েছেন তিনি। এএফসি কাপের গ্রুপ পর্বের ম্যাচে বসুন্ধরা কিংসের চার তারকা ফুটবলার তারিক কাজী, মাসুক মিয়া জনি, মতিন মিয়া ও সুমন রেজা চোটে পড়ায় এই সফরে অংশগ্রহণ করতে পারেননি। তাদের পরিবর্তে স্কোয়াডে নতুন করে জায়গা পেয়েছেন গোলরক্ষক নাঈম, ফরোয়ার্ড সাজ্জাদ হোসেন ও মিডফিল্ডার পাপন সিংহ।
বাহরাইনের বিপক্ষে গতকাল বাংলাদেশ দল : আনিসুর, ইয়াছিন আরাফাত, টুটুল হোসেন, বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, জামাল ভূঁইয়া, আতিকুর রহমান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, রাকিব হোসেন ও সাজ্জাদ হোসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়