সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

অসুখ-বিসুখ নিয়ে আতঙ্কে থাকতেন হিটলার

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভাষণের মাধ্যমে দেশের মানুষদের উত্তেজিত করে তোলায় বিশেষ পারদর্শী ছিলেন নাৎসি জার্মানির স্বৈরশাসক এডলফ হিটলার। একজন সাধারণ জার্মান থেকে দেশটির ইতিহাসের সব থেকে আলোচিত ব্যক্তিতে পরিণত হতে হিটলারকে সাহায্য করেছে তার কণ্ঠস্বর এবং বক্তৃতা দেয়ার ভঙ্গি। কিন্তু সেই হিটলারই নানা সময়ে কণ্ঠস্বরের সমস্যায় ভুগেছেন। তার চিকিৎসা করা এক চিকিৎসকের চিঠিতে জানা গেছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বেকার হিটলারের গলার রোগ সম্পর্কে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ওই চিঠিগুলোর বয়স প্রায় ৮৬ বছর। হিটলারের চিকিৎসক ছিলেন জার্মানির নাক, কান ও গলা বিশেষজ্ঞ কার্ল অটো ভন ইকেন। ১৯৩৫ সাল থেকে হিটলারের মৃত্যুর আগ পর্যন্ত তিনি হিটলারের চিকিৎসা করেছেন। এই ইকেনই তার এক কাজিনের কাছে পাঠানো চিঠিতে লিখেছিলেন, কীভাবে তিনি হিটলারের চিকিৎসা করেছেন। ইকেনেরই এক বংশধর রবার্ট ডোপগেন পারিবারিক নথি সংরক্ষণাগারে ওই চিঠিগুলো পান। এরই মধ্যে ওই চিঠির বিষয়বস্তু প্রকাশ করা হয়েছে। চিঠি পড়ে ধারণা করা হয়, নিজের গুরুতর রোগে আক্রান্ত হওয়া নিয়ে আতঙ্কে ছিলেন হিটলার। ১৯৩৫ সালে ইকেনের কাছে প্রথম চিকিৎসা নিতে যাওয়ার পর হিটলার স্পষ্ট ভাষায় বলে দিয়েছিলেন, আমার যদি খারাপ কিছু হয়ে থাকে তবে আমাকে অবশ্যই জানাবেন। ইকেন ১৯৬০ সালে মারা যান। ব্রিটিশ ইতিহাসবিদ রিচার্ড জে ইভানস এই চিঠিগুলোর সত্যতা প্রমাণ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়