রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

সিলেট গ্যাস ফিল্ডস : অংশীজন সভা অনুষ্ঠিত

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট ব্যুরো : জাতীয় শুদ্ধাচার কৌশল, বার্ষিক কর্মসম্পাদন কার্যক্রম চুক্তি, সেবা প্রদান প্রতিশ্রæতি ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বাস্তবায়নের অংশ হিসেবে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) উদ্যোগে এক অংশীজন সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে সিলেট শহরতলীর এফআইভিডিবি মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়।
এসজিএফএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত অংশীজন সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) মো. আলতাফ হোসেন। গ্যাস ফিল্ডের ব্যবস্থাপক (প্রশাসন-ডিভিশন) হেলাল উদ্দিনের পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন এসজিএফএলের কোম্পানি সচিব প্রকৌশলী মো. ফারুক হোসেন, মহাব্যবস্থাপক (এলপিএম) প্রকৌশলী প্রদীপ কুমার বিশ্বাস এবং মহাব্যবস্থাপক (পিএন্ডডি) প্রকৌশলী মো. কামরুল ইসলাম সরদার প্রমুখ। অনুষ্ঠানে পেট্রোবাংলার আওতাধীন ১৩টি কোম্পানি, বিপিসির পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
মো. মিজানুর রহমান বলেন, দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি জ্বালানি। স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের মাধ্যমে কোম্পানির উন্নয়ন নিশ্চিত করাই এ সভার মূল লক্ষ্য। তিনি আরো বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ৯ আগস্ট বহুজাতিক শেল অয়েল কোম্পানির কাছ থেকে সিলেটের দুটিসহ সারাদেশে ৫টি গ্যাসক্ষেত্র মাত্র ৪ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড স্টার্লিং দিয়ে কিনে রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠা করেন, যা তখনকার সময়ে ১৭-১৮ কোটি টাকার সমান। বিপুল পরিমাণ গ্যাসের মজুদ সমৃদ্ধ গ্যাসক্ষেত্রগুলো এত সস্তায় কিনে নেয়ার ঘটনা বিশ্বে আর দ্বিতীয়টি নেই।
দীর্ঘ চার দশকের বেশি সময় ধরে ক্রমবর্ধমান ব্যবহারের পরও বর্তমানে দেশের মোট উৎপাদনের ৩১ দশমিক ৪৪ শতাংশ জ্বালানি নামমাত্র মূল্যে কেনা এই গ্যাসক্ষেত্রগুলো থেকেই পাওয়া যাচ্ছে।
তিনি জানান, বঙ্গবন্ধুর দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বেই ১৯৭৫ সালের ৯ আগস্ট সিলেটের দুটিসহ সারাদেশে চারটি গ্যাসক্ষেত্র উৎপাদনে যায়। কাজেই গ্যাস খাতের সঙ্গে জাতির পিতার সম্পর্ক খুবই নিবিড়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়