রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

সংসদে বিল পাস : পর্যটন করপোরেশনের পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ পর্যটন করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়িয়ে ‘বাংলাদেশ পর্যটন করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২২’ সংসদে পাস হয়েছে। বিলে পর্যটন করপোরেশনের অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা থেকে বাড়িয়ে এক হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন পাঁচ লাখ থেকে বাড়িয়ে ৪০০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল মঙ্গলবার সংসদের চলতি অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়। বিলে বিদ্যমান আইনের সংজ্ঞায় পরিবর্তন আনা হয়েছে। ১৯৭২ সালের এই আইনের সংজ্ঞায় বলা হয়েছে, ‘যিনি নিজের ঘর থেকে ভ্রমণ বা শান্তি বিনোদনের জন্য ২৪ ঘণ্টার বেশি কিন্তু ছয় মাসের কম সময়ে আরেক জায়গায় থাকবেন তিনি পর্যটক হিসেবে গণ্য হবেন’। সংশোধিত বিলে এই সময় এক বছর করা হয়েছে। তবে চাকরির জন্য থাকলে তাকে পর্যটক হিসেবে ধরা হবে না বলে উল্লেখ করা হয়েছে। বিলে করপোরেশন পরিচালনার জন্য একটি পরিচালনা বোর্ড এবং পরিচালনা বোর্ডকে বিধিমালা করার অনুমোদন দেয়া হয়েছে। বোর্ডের সদস্য হবেন ১১ জন। বোর্ডের চেয়ারম্যান হবেন সার্বক্ষণিক এবং তিনি প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করবেন। বিলে বলা হয়েছে- পর্যটন করপোরেশন ডিউটি ফ্রি দোকান পরিচালনা ও ব্যবস্থাপনা করতে পারবে। বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কিত বিবৃতিতে বলা হয়েছে- বাংলাদেশে পর্যটন শিল্প বিকাশের মাধ্যমে বেকারত্ব হ্রাস, কর্মসংস্থান সৃষ্টি, আয় বৃদ্ধি এবং পর্যটন করপোরেশনের পরিধি বাড়ানোর জন্য আইনটির সংশোধনী আনা হয়েছে।
আইনটি অনুমোদিত হলে পর্যটন শিল্প বিকাশের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে। পাশাপাশি সরকারের রাজস্ব বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়