রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

সংসদে তথ্যপ্রযুক্তিমন্ত্রী : ১০ বছরে মোবাইল গ্রাহক বেড়েছে ১০ কোটি

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার জানিয়েছেন, গত ১০ বছরে দেশে ১০ কোটি মোবাইল ফোনের গ্রাহক বেড়েছে। গতকাল মঙ্গলবার তিনি জাতীয় সংসদে এ তথ্য জানান। এদিকে দেশের চারটি মোবাইল কোম্পানির কাছে মোট ১৩ হাজার ৬৮ কোটি ৪২ লাখ ৬৫ হাজার ৯৩৪ টাকা সরকারের বকেয়া রয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেন বাবলার এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, গ্রামীণ ফোনের কাছে মোট পাওনা ছিল ১২ হাজার ৫৭৯ কোটি ৯৪ লাখ ৭৬ হাজার ১৩৫ টাকা। তারা ইতোমধ্যে ২ হাজার কোটি টাকা পরিশোধ করেছে, তাদের কাছে বর্তমানে বকেয়া রয়েছে ১০ হাজার ৫৭৯ কোটি ৯৪ লাখ ৭৬ হাজার ১৩৫ টাকা। আবার রবি আজিয়াটার কাছে পাওনা ছিল ৮৬৭ কোটি ২৩ লাখ ৯১ হাজার ৪৭৬ টাকা, ইতোমধ্যে কোম্পানিটি ১৩৮ কোটি টাকা পরিশোধ করেছে। তাদের কাছে বর্তমানে আরো পাওনা রয়েছে ৭২৯ কোটি ২৩ লাখ ৯১ হাজার ৪৭৬ টাকা। এছাড়া প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডের কাছে মোট পাওনা রয়েছে ১২৮ কোটি ৬ লাখ ৯৮ হাজার ৩২৩ টাকা, আর টেলিটক বাংলাদেশ লিমিটেডের কাছে পাওনা আছে ১৬শ ৩১ কোটি ১৭ লাখ টাকা। সব মিলিয়ে সরকার এ চারটি কোম্পানির কাছে মোট ১৩ হাজার ৬৮ কোটি ৪২ লাখ ৬৫ হাজার ৯৩৪ টাকা টাকা পাবে।
মন্ত্রী জানান, এ বিষয়ে গ্রামীণ ফোন, রবি আজিয়াটা এবং প্যাসিফিক বাংলাদেশ টেলিকমের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছে, যা বর্তমানে বিচারাধীন। তিনি আরো জানান, টেলিটকের ৩ জি স্পেকট্রাম এসনাইমেন্ট ফি বাবদ ১ হাজার ৫৮৫ কোটি ১৩ লাখ টাকা ইক্যুইটিকে কনভারসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে। এখনো অর্থ মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা আসেনি এবং এসওএফ বাবদ বকেয়া ৪৬ কোটি ৪ লাখ টাকা আদায়ের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান মোস্তফা জব্বার।
১০ বছরে মোবাইল গ্রাহক বেড়েছে ১০ কোটি : গত ১০ বছরে অর্থাৎ ২০১২ সাল থেকে এ পর্যন্ত দেশে মোবাইল গ্রাহক সংখ্যা বেড়েছে প্রায় ১০ কোটি বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার। গতকাল জাতীয় সংসদে এমপি নজরুল ইসলাম বাবুর এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। মোস্তফা জব্বার বলেন, যেখানে ২০১২ সালে দেশে মোট মোবাইল গ্রাহকের সংখ্যা ছিল ৮ কোটি ৬৬ লাখ, সেখানে ২০২২ সালের মে মাস পর্যন্ত গ্রাহক সংখ্যা বেড়ে হয়েছে ১৮ কোটি ৩৪ লাখ। অর্থাৎ বিগত ১০ বছরে ১০ কোটি ৬৬ লাখ গ্রাহক বেড়েছে। তিনি জানান, একই সঙ্গে আগে থ্রি জি মোবাইল গ্রাহক সংখ্যা ছিল না, যা বর্তমানে ৩ কোটি ১৯ লাখ হয়েছে। বর্তমানে ৪ জি মোবাইল গ্রাহক হয়েছে ৭ কোটি ৫৪ লাখ। তিনি জানান, ২০১২ সালে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল ২ কোটি ৮৯ লাখ, কিন্তু বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৪২ লাখে।
কলড্রপের ক্ষতি পূরণের নির্দেশ : টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার জানান, মোবাইল কোম্পানিগুলো আগে এক ধরনের শুভঙ্করের ফাঁকি দিয়ে চলছিল। তাদের যে পরিমাণ তরঙ্গ ব্যবহার করা প্রয়োজন সে পরিমাণ তরঙ্গ ব্যবহার না করায় তাদের নেটওয়ার্ক ফেল করত। ইতোমধ্যে কলড্রপের জন্য আমরা জরিমানা আদায়ের সুযোগ করে দিয়েছি, সঙ্গে সঙ্গে যাতে গ্রাহকরা ক্ষতিপূরণ পান সে জন্য আমরা নির্দেশনা দিয়েছি। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের জবাবে টেলিযোগাযোগমন্ত্রী এ মন্তব্য করেন।
তিনি জানান, বর্তমানে দেশে ১৮ কোটি ৩৪ লাখ মোবাইল গ্রাহক রয়েছে। এর মধ্যে গ্রামীণ ফোনের প্রায় ৮ কোটি গ্রাহক রয়েছে, বাংলালিংকের ৪ কোটি, রবির ৫ কোটির ওপর গ্রাহক রয়েছে, আরো বেশ কিছু গ্রাহক রয়েছে টেলিটকের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়