রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়ন : ইউএসএআইডির ৩৮.৫ মিলিয়ন

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ডলারের প্রকল্প
কাগজ প্রতিবেদক : ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের (এমওপিএমই) সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলমের সঙ্গে গতকাল ইউএসএআইডির নতুন প্রকল্প ‘এসো শিখি’র উদ্বোধন করেন।
৩৮.৫ মিলিয়ন ডলারের নতুন এই প্রাথমিক শিক্ষা প্রকল্পটি ১৫টি নির্ধারিত জেলায় শিক্ষকদের হাতেকলমে প্রশিক্ষণ দেবে, যা শিক্ষকদের উদ্ভাবনী ও কার্যকর শিখন-শেখানো পদ্ধতির প্রয়োগে সক্ষমতা অর্জনে সহায়তা করার মাধ্যমে ১ম-৫ম শ্রেণির প্রান্তিক শিক্ষার্থীদের পড়া ও শেখার দক্ষতা উন্নয়ন করবে।
এসো শিখি উদ্যোগটি বাংলাদেশ সরকারের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি৪) সহায়ক হবে, যা শ্রেণিকক্ষে মানসম্পন্ন নির্দেশনা প্রদানের জন্য শিক্ষকদের দক্ষতা উন্নয়নে সরকারের প্রতিশ্রæতি বাস্তবায়নে সহায়তা করবে।
ইউএসএআইডি মাস্টার প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেবে, যারা পরবর্তী সময়ে সারা দেশে শিক্ষকদের প্রশিক্ষণ দেবে।
প্রকল্পটি সরাসরি ১০ হাজার বিদ্যালয়ের ২০ হাজার শিক্ষকের শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য প্রশিক্ষণ দেবে, পাশাপাশি উন্নত মানের শিক্ষা উপকরণ সরবরাহ করবে।
এ ব্যাপারে সিনিয়র সচিব মি. খান মন্ত্রণালয়ের সঙ্গে ইউএসএআইডির সহযোগী সম্পর্কের প্রশংসা করে বলেন, যদিও আমরা প্রাথমিক শিক্ষায় ভর্তির হার ৯৮ শতাংশ পর্যন্ত নিশ্চিত করেছি, আমাদেরকে ১০০ শতাংশ শিশুর ভর্তির দিকে মনোযোগ দিতে হবে, বিশেষ করে যেসব শিশু সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীতে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়