রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

মেহরিনের কণ্ঠে কুড়ি বছর পর প্রকাশ হলো ‘সে গানেরই পাখি’ : লাকী আখন্দের ৬৬তম জন্মজয়ন্তী উদযাপন

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ বছর ধরে অপ্রকাশিত গানের রিলিজ, স্মৃতিচারণ ও সংগীতায়োজনের মধ্য দিয়ে বাংলা গানের দিকপাল লাকী আখন্দের ৬৬তম জন্মজয়ন্তী উদযাপন করলেন দেশের শীর্ষ সংগীত শিল্পীরা। উৎসবে একইসঙ্গে প্রথমবারের মতো অডিও-ভিডিও লাকী আখন্দের সুরারোপিত গোলাম মোরশেদের কথায় আর মেহরিনের জাদুকরী কণ্ঠে গাওয়া ‘সে গানেরই পাখি’ প্রকাশ হলো।
গতকাল মঙ্গলবার বিকালে দেশের শীর্ষ সংগীত তারকারা একত্র হন হোটেল সোনারগাঁয়ে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘লাকী ভাইয়ের সৃষ্টিসম্ভার বাংলা গানের ভুবনে বৃহত্তর শ্রোতা সমাজের’ কাছে নিয়ে যাওয়ার কথা বললেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
অসুস্থতাজনিত কারণে শিল্পীর জন্মজয়ন্তী আয়োজনে এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেন-এর ভাইস চ্যান্সেলর এবং আনিসুল হক ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. রুবানা হক সশরীরে উপস্থিত হতে না পারলেও তিনি লিখিত বার্তা পাঠিয়ে শুভেচ্ছা জানান। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবিডিডটকম-এর কো-ফাউন্ডার ও ডিরেক্টর, আনিসুল হক ফাউন্ডেশনের অন্যতম ট্রাস্টি এবং মোহাম্মাদী গ্রুপের ডিরেক্টর নাভিদুল হক।
অনুষ্ঠানে শীর্ষ শিল্পী মেহরিনের নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘সে গানেরই পাখি’ গানটির অডিও এবং ভিডিও রিলিজ করেন অতিথিরা। এ সময় মঞ্চে কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় সুরের বরপুত্র শিল্পী লাকী আখন্দের ৬৬তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়। এরপর লাকী আখন্দের সৃষ্টিশীল জীবন নিয়ে স্মৃতিচারণ করেন শিল্পীর বন্ধু ও সংগীতভুবনের সতীর্থ গোলাম মোরশেদ, মেহরিন, ফোয়াদ নাসের বাবু, বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম, ফাহমিদা নবী এবং ডা. রুবাইয়াত রহমান।
‘সে গানেরই পাখি’র সংগীত আয়োজন করেন দেশের তরুণ সংগীত প্রতিভা রূপক। এছাড়া লাইমলাইট স্টুডিওর প্রযোজনায় গানটির অনবদ্য ভিডিওটির নির্মাতা তাজওয়ার ইয়াকিন এবং এস কে নাঈম। ভিডিওটির কালার গ্রেডিং করেছেন তৌহিদুর রহমান রুবেল। ভিডিওতে মা ও মেয়ের চরিত্রে মডেল হিসেবে অংশ নেন নাজিফা আয়াত ও তাসনুভা। অনুষ্ঠানে গানটির ভিডিও চিত্র নির্মাণের নেপথ্য ফুটেজ প্রদর্শনের পাশাপাশি লাকী আখন্দের স্মৃতিবিজড়িত ভিডিও ফুটেজ প্রদর্শন করা হয়।
বিশেষ অতিথি নাভিদুল হক তার বক্তব্যে শিল্পীদের অভিবাদন জানিয়ে বলেন, ফাউন্ডেশনের কার্যক্রমে গতিশীলতা আনতে তৎপর হবেন তিনি। পাশাপাশি শিল্পীদের কল্যাণে কার্যকর সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য সরকারের প্রতিও আহ্বান জানান তিনি। অনুষ্ঠানের শেষ পর্বে লাকী আখন্দের ডজনখানেক গান দিয়ে সাজানো প্রায় ৪০ মিনিটের একটি মনোমুগ্ধকর জ্যামিং সেশন উপহার দেন সমবেত শিল্পী ও তারকারা।
জন্মজয়ন্তীর আয়োজনে উপস্থিত ছিলেন ফাহমিদা নবী, মাকসুদুল হক, হামিন আহমেদ, ফোয়াদ নাসের বাবু, বাপ্পা মজুমদার, শারমিন লাকি, লাবু রহমান, শেখ শাহেদ আলি, হাসান আবিদুর রেজা জুয়েল, পার্থিব ব্যান্ডের রুমন এবং পেন্টাগনের সুমন, নিপো, তানভির আলম সজীব, এনামুল করিম নির্ঝর, তরুণ মুন্সি, নাফিজ কামালসহ আরো অনেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়