রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

দক্ষিণ-মধ্যাঞ্চলে বৃষ্টির জন্য অপেক্ষা আরো তিন দিন

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের উত্তরাঞ্চলে বৃষ্টির প্রবণতা দেখা যাচ্ছে। কয়েকটি অঞ্চলে নিয়মিত বৃষ্টি হচ্ছে। তবে দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টি নেই। তাপমাত্রা বেড়ে গরমে কষ্ট পাচ্ছে মানুষ। বৃষ্টির জন্য এই দুই অঞ্চলের মানুষকে আরো দুই-তিনদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।
আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, রংপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে প্রচুর বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও ১০০ মিলিমিটারের কাছাকাছি বৃষ্টি হচ্ছে। এখন পশ্চিমা লঘুচাপের সঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। এখন দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বেশি।
তিনি বলেন, এখন আবহাওয়ার বৈশিষ্ট্য এমন, যখন বৃষ্টিপাত হয় তখন তাপমাত্রা সহনীয় পর্যায়ে চলে আসে, আবার বৃষ্টিপাত কমে গেলে গরম বেড়ে অস্বস্তিকর অবস্থা তৈরি হয়। দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টিপাত কমে যাওয়ার কারণে গরম বেশি অনুভূত হচ্ছে।
গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা যায়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।
গতকাল সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ঢাকা বিভাগের নিকলীতে ১২০ মিলিমিটার। এছাড়া সিলেট, রংপুর, চট্টগ্রামে বৃষ্টি হলেও খুলনা ও রাজধানীতে কোনো বৃষ্টি হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়