রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

ঢাবি উপাচার্য : যে ভাষা যত সহজ সে ভাষা তত টেকসই

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : পৃথিবীতে বহু ভাষা ও নৃ- গোষ্ঠীর মানুষ আছে এর মধ্যে যে ভাষা যত সহজে বোধগম্য ও উপস্থাপন করা যাবে সে ভাষা ততটাই টেকসই হবে বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এ সময় তিনি ভাষার সহজীকরণের ওপর গুরুত্বারোপ করে বলেন, দেশের টেকসই আর্থসামাজিক উন্নয়ন ও সমৃদ্ধিতে মাতৃভাষার পাশাপাশি বিদেশি ভাষাসমূহ সহজে অনুধাবন ও অনুশীলনের জন্য গবেষকসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে। বিশ্বের বিভিন্ন ভাষাভাষির মানুষের সঙ্গে আন্তঃসম্পর্ক উন্নয়ন ও আন্তঃসংযোগ স্থাপনের জন্য বিদেশি ভাষা শেখা খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল থেকে বিদেশি ভাষা শিক্ষার গুরুত্ব অনেক আগেই অনুধাবন করেছিলেন। তাই বঙ্গবন্ধু তার শিক্ষানীতিতে আধুনিক ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠাসহ বিদেশি ভাষা শিক্ষার বিষয়ে দূরদর্শী পরিকল্পনা গ্রহণ করেছিলেন। বিদেশি ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য শেখার ক্ষেত্রে মাতৃভাষার প্রতি সর্বোচ্চ শ্রদ্ধাশীল থাকার জন্য উপাচার্য সবার প্রতি আহ্বান জানান। আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক রূপা চক্রবর্তীর সঞ্চালনায় ও অধ্যাপক শামীম বানুর সভাপতিত্বে সেমিনারে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এ বি এম রেজাউল করিম ফকির ‘বিশ্বায়নের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে বিদেশি ভাষা শিক্ষাব্যবস্থা উন্নয়নের প্রয়োজনীয়তা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরল হুদা এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন।

এ সময় উপাচার্য ইনস্টিটিউট চত্বরে ২২টি ভাষা সংবলিত ‘বহুভাষিক নামফলক’-এর উদ্বোধন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়