রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

এক ডলারে ২০৪ রুপি : পাকিস্তানি রুপির রেকর্ড দরপতন

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রা রুপির রেকর্ড দরপতন ঘটেছে। গতকাল মঙ্গলবার সকালে সে দেশে প্রতি ডলার বিক্রি হয়েছে ২০৩.৪৫ পাকিস্তানি রুপিতে। বিশ্লেষকরা বলছেন, জ্বালানির মূল্য পরিশোধে ব্যয় বৃদ্ধি এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ সুবিধার প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তার কারণেই এভাবে ডলারের দাম বাড়ছে। সূত্র ডন।
ফরেক্স এসোসিয়েশন অব পাকিস্তানের হিসাবে আগের দিনের শেষ সময়ের তুলনায় ডলারের দর বাড়ে ২.৮৫ রুপি হয়েছে। আর এতে সোমবারের শেষ দর ২০০.৪০ রুপির জায়গায় মঙ্গলবার ডলারের দাম বেড়ে হয় ২০৩.৪৫ রুপি।
উল্লেখ্য, ফরেক্স এসোসিয়েশনের এই চূড়ান্ত দর স্টেট ব্যাংক অব পাকিস্তানের সরকারি দর ২০০.৬ রুপির চেয়ে সামান্য বেশি। খোলাবাজারে এদিন পাকিস্তানে ডলার বিক্রি হয় ২০৪ রুপিতে। আর্থিক তথ্য ও উপাত্ত বিশ্লেষণকারী পোর্টাল মেত্তিস গেøাবালের পরিচালক সাদ বিন নাসের বলেন, রুপির আরেক দফা দরপতনের সঙ্গে জ্বালানির মূল্য পরিশোধ এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটের সম্পর্ক রয়েছে। এছাড়া আগামী সপ্তাহে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বৈঠক নিয়েও রুপি চাপে রয়েছে বলে জানান তিনি।
নাসের বলেন, এসব কারণের সঙ্গে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কার্যক্রম পুনরায় শুরু হওয়া এবং চীনের ২.৩ বিলিয়ন ডলার পুনঃঅর্থায়নের অনিশ্চয়তার সঙ্গে মিলে রুপিকে নতুন দর পতনের দিকে ঠেলে দিয়েছে। ফরেক্স এসোসিয়েশন প্রধান মালিক বোস্তান জানান, আগামী ৩০ জুন পর্যন্ত চাপে থাকবে রুপি। তিনি বলেন, আইএমএফের ৬ বিলিয়ন ডলারের ঋণ চুক্তির অনিশ্চয়তা, জ্বালানি, গ্যাস, বিদ্যুতের মূল্যবৃদ্ধির কারণে মুদ্রাস্ফীতি বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এতে সুদের হার আরো বাড়াতে হতে পারে ফলে রুপির দর কমছে। এছাড়া আন্তর্জাতিক বাজারে ডলারের শক্ত অবস্থানের কথাও উল্লেখ করেন বোস্তান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়