রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

আত্রাইয়ে পাটের গৌরবময় অতীত ফেরার সম্ভাবনা

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) থেকে : আত্রাইয়ে এবার ২৪৫ হেক্টর জমিতে হচ্ছে পাট চাষ। বিশ্বব্যাপী সোনালি পাটের গৌরবময় অতীত হারিয়ে গেলেও নতুন করে আবার পাটের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। চলতি মৌসুমে উপজেলায় পাটের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
টানা কয়েক বছর ধরে সোনালি আঁশের মূল্য ভালো পাওয়ায় পাট চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন স্থানীয় কৃষকরা। ফলে এ বছরেও ব্যাপক হারে পাট চাষ করেছেন আত্রাইয়ের কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকলে পাটের বাম্পার ফলন ও ভালো দামের স্বপ্ন দেখছেন উপজেলার প্রান্তিক কৃষকরা। সরজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠ সবুজের সমারোহ। পাটের সবুজ পাতার সঙ্গে দোল খাচ্ছে কৃষকের সোনালি স্বপ্ন। উপজেলার সাহাগোলা ইউনিয়নের মির্জাপুর গ্রামের কৃষক সুটুক হোসেন বলেন, এ বছর আমি তিন বিঘা জমিতে পাট চাষ করেছি। আবহাওয়া ভালো থাকায় পাটের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আশা করছি, এ বছরও পাটের ভালো দামও পাব।
পাঁচুপুর ইউনিয়নের কৃষক সাজ্জাদুল ইসলাম বলেন, আমি দুই বিঘা জমিতে পাট চাষ করেছি। আশা করছি এবার ফলন ভালোই হবে। তবে পাটের ন্যায্যমূল্য পেলে কৃষকরা অনেক লাভবান হবেন।
উপজেলার বিশা ইউনিয়নের হরিশপুর গ্রামের কৃষক আব্দুল জব্বার বলেন, আমি কয়েক বছর ধরে পাট চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছরও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কিন্তু ভরা মৌসুমে পাটের বাজার মূল্য কম থাকে। এ সময় ব্যবসায়ীরা কম দামে পাট কিনে মজুত করে রেখে পরবর্তী সময়ে অনেক বেশি দামে বিক্রি করেন।
কৃষি কর্মকর্তা কে এম কাওছার হোসেন জানান, আত্রাই উপজেলায় এ বছর ২৯৫ হেক্টর জমিতে পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও মাঠ পর্যায়ে প্রায় ২৪৫ হেক্টর জমিতে চাষ করেছেন কৃষকরা। তিনি আরো বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছরও পাটের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়