ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক : সীতাকুণ্ডে আহতদের চিকিৎসার ব্যবস্থা নেয়া হয়েছে

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, এটা খুবই মর্মান্তিক ও দুঃখজনক ঘটনা। এ ঘটনায় অনেকে হতাহত হয়েছেন। আমরা তাদের চিকিৎসার জন্য ব্যবস্থা নিয়েছি। চট্টগ্রাম মেডিকেলসহ সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালে প্রায় ২০০ জন চিকিৎসা নিচ্ছেন। ঢাকায় শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটও প্রস্তুত আছে।
গতকাল রবিবার সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইন্টারন্যাশনাল এক কনফারেন্সে এসব কথা বলেন মন্ত্রী। কনফারেন্সের আয়োজন করে নিউরোলজিক্যাল বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন। আসন্ন বাজেটে স্বাস্থ্য খা?তে বরাদ্দ বাড়বে বলে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজ (গতকাল রবিবার) বাজেট অধিবেশন শুরু হয়েছে। আমি যতটুকু জেনেছি এবারের বাজেটে গত বছরের তুলনায় স্বাস্থ্য খা?ত বেশি বরাদ্দ পাবে। আমরা চেষ্টা করেছি আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় যাতে বেশি বরাদ্দ পায়। বিভাগীয় পর্যায়ে হাসপাতাল স্থাপনের বিষয়ে কনফারেন্সে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক দেশের তুলনায় আমা?দের দেশের প্রাথমিক স্বাস্থ্যসেবা ভালো। তবে আমাদের সব ঢাকাকেন্দ্রিক হয়ে গেছে। এখন থেকে বিভাগের দিকে নজর দিতে হবে। আমরা বিকেন্দ্রীকরণের দিকে নজর দিচ্ছি। তিনি বলেন, দেশে নিউরোসার্জারি পরিস্থিতি ভালো। আমাদের অবকাঠামো ও আধুনিক যন্ত্রপাতি রয়েছে। তবে আমাদের লোকবল ও বিশেষজ্ঞদের ঘাটতি আছে। দেশে ২১০ জন নিউরোসার্জন আছেন, আমাদের প্রয়োজন আরো অনেক বেশি। রোগীদের যেন বিদেশে যেতে না হয় সে লক্ষ্যে কাজ করছি। এই পরিস্থিতি বিবেচনায় প্রস্তাব দিয়েছি, যা বিবেচনাধীন আছে। মন্ত্রী আরো বলেন, করোনার পাশাপাশি সব কার্যক্রম স্বাভাবিক ছিল। করোনার মধ্যেই ১০ হাজার চিকিৎসক, ১৫ হাজার নার্স নিয়োগ হয়েছে। মহামারিকালে ৮টি বিভাগে ৮টি বিশেষায়িত হাসপাতাল নির্মাণ হয়েছে।
বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের সভাপতি অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়