ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

সংসদে স্বাস্থ্যমন্ত্রী : ৫-১২ বছর বয়সিরা শিগগির করোনার টিকা পাবে

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ৫-১২ বছর বয়সিরা শিগগিরই করোনার টিকা পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল রবিবার জাতীয় সংসদে তিনি এ কথা জানান। অন্যদিকে সারাদেশে মোট কত টাকার কোভিড ভ্যাকসিন কেনা হয়েছে তা জাতীয় সংসদে জানাতে পারেননি স্বাস্থ্যমন্ত্রী। গতকাল জাতীয় সংসদে জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী কোভিড টিকা কেনার খরচ কত তা জানাতে পারেননি।
এ সময় জাতীয় সংসদে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত ২৯ কোটি ৫০ লাখ ডোজ টিকা কেনা হয়। চলতি বছরের ১ জুন পর্যন্ত দেশের জনগণকে সর্বমোট ১২ কোটি ৮৭ লাখ ৭৩ হাজার ৪৩৬টি প্রথম ডোজ এবং ১১ কোটি ৭৬ লাখ ৪৫ হাজার ৩৭১টি দ্বিতীয় ডোজ ও ভাসমান জনগোষ্ঠীকে মোট ২ কোটি ৪৩ লাখ ৯১৮টি ডোজ টিকা দেয়া হয়েছে। এ ছাড়া ১ কোটি ৫২ লাখ ৮৯ হাজার ৬১০টি বুস্টার ডোজ টিকা দেয়া হয়েছে। তিনি জানান, করোনা মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে পঞ্চম এবং এশিয়ায় প্রথম স্থান অধিকারী দেশ। আমরা করোনা মোকাবিলায় সফলতা অর্জন করেছি।
বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চলমান অর্থবছরের বাজেটের অর্থ বরাদ্দের ৪১ শতাংশ বাস্তবায়ন হয়েছে। করোনার কারণে কিছু কাজ ব্যাহত হয়েছে, সে জন্য আমরা কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারিনি। তবে আমরা যে কাজটি করেছি করোনার জন্য চিকিৎসা ও টিকা ব্যবস্থাপনায় প্রায় ৪০ হাজার কোটি টাকা ব্যয় করেছি। তবে ৯ হাজার কোটি টাকা যেটা উন্নয়ন বাজেট রয়েছে তার ৪০ শতাংশ এখন পর্যন্ত আমরা খরচ করতে পেরেছি। বাকি ৬০ শতাংশ টাকার চলতি মাসের মধ্যে প্রায় ৯০ শতাংশ খরচ হয়ে যাবে। এখনো অনেক বিল আছে, অনেকগুলো মাল অর্ডার করা রয়েছে- যা এখনো দেশে পৌঁছায়নি, সেগুলো পৌঁছালে আমাদের প্রায় ৯০ শতাংশ অর্থ খরচ হয়ে যাবে।
দেশের ৫ বছরের উপরে সব জনগোষ্ঠীকে পর্যায়ক্রমে করোনা টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আগামী মাস থেকে এই কার্যক্রম শুরু হবে বলেও তিনি জানান। এমপি আব্দুল লতিফের প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের সমগ্র জনগোষ্ঠীর ৮০ ভাগ লোককে টিকা দেয়ার পরিকল্পনা করা হয়েছে। ৫ বছরের উপরের সব জনগোষ্ঠীকে পর্যায়ক্রমে টিকা দেয়া হবে। ৫-১২ বছর বয়সি বাচ্চাদের দেয়ার জন্য ভ্যাকসিন পাওয়া গেছে বলেও জানান তিনি। জাসদের সদস্য শিরিন আখতারের এক সম্পূরক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ১২ বছর পর্যন্ত করোনার ডোজ দিচ্ছি। এর পর ৫ বছরের উপরে সবাইকে এই টিকা দেয়া হবে। ৫ বছরের উপরের টিকার ধরনও আলাদা, তবে আমরা এটা পেয়ে গেছি। এই মাসের (জুন) শেষে ৫ বছরের উপরের করোনা টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে।
২ কোটি ৬৭ লাখ ৫৪ হাজার টাকা জরিমানা আদায় : জাতীয় সংসদে ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, জনস্বাস্থের নিরাপত্তার স্বার্থে ওষুধের গুণগত মান বজায় রাখা ও মান নিয়ন্ত্রণে সরকার সব সময় সচেতন রয়েছে। নকল, ভেজাল নি¤œমানের ওষুধ বিক্রি, আনরেজিস্টার্ড ওষুধ উৎপাদন ও বাজারজাতকরণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে সরকার কঠোরতা অবলম্বন করেছে।
এই ধারাবাহিকতায় ঔষধ প্রশাসন অধিদপ্তর ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় নিয়মিতভাবে অভিযান পরিচালনা করে ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মোবাইল কোর্টে ২ হাজার ৩৬টি মামলা দায়ের করা হয়েছে এবং ২ কোটি ৬৭ লাখ ৫৪ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়