ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

শিক্ষকদের গণঅনশন : ‘সনদ যার চাকরি তার’ দাবি

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘সনদ যার চাকরি তার’ দাবিতে প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠনের শিক্ষকরা গণঅনশন শুরু করেছেন। রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগারের সামনে গতকাল রবিবার গণঅনশন শুরু করেন তারা। এ সময় তারা বলেন, নতুন করে গণবিজ্ঞপ্তির দিয়ে ক্যাসিনো খেলা হচ্ছে। আমরা শিক্ষক হিসেবে যোগ্য, তার প্রমাণ হিসেবে সনদ দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। চাকরি না হওয়া বা সরকারের কোনো সুপারিশ না আসা পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাব।
তাদের দাবি, নিবন্ধনধারী চাকরি প্রত্যাশীদের কোটাবিহীন প্যানেলে নিয়োগ দেয়া, চাকরি প্রত্যাশীদের স্ব-স্ব নীতিমালায় নিয়োগ না হওয়া পর্যন্ত নিবন্ধন পরীক্ষা বন্ধ এবং প্যানেলের অন্তর্ভুক্ত না করে তাদের আলাদা বদলির ব্যবস্থা করতে হবে। গণগ্রন্থাগারের সামনে গণঅনশনে সাংগঠনিক সম্পাদক জাফর আলী বলেন, আমরা নিবন্ধিত শিক্ষক। তাই প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও এনটিআরসির কাছে দাবি, কোটাবিহীনভাবে আমাদের নিয়োগ দিন। আমাদের দাবি- নিবন্ধনধারীদের নিয়োগ না হওয়া পর্যন্ত নিবন্ধন কার্যক্রম বন্ধ এবং প্যানেলে অন্তর্ভুক্ত না করে বদলির ব্যবস্থা করুন। ঢাকা কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক ওমর ফারুক বলেন, সনদ যার চাকরি তার। তবুও নতুন করে গণবিজ্ঞপ্তির দিয়ে ক্যাসিনো খেলা হচ্ছে। প্রথম থেকে ১৬তম পর্যন্ত নিবন্ধনকারী শিক্ষক যারা চাকরি পাইনি তারাই এখানে সমবেত। এনটিআরসিএ শুধু সনদ দিয়েছে চাকরি দেয়নি বরং বেকার সমস্যা আরো প্রকট করে তুলছে। তাই যোগ্যতার সনদ পাওয়া আমরা চাকরির দাবিতে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও প্রশাসনের শুভদৃষ্টি কামনা করছি।
চট্টগ্রাম বিভাগের নেতা আফসার আলী বলেন, ইতোমধ্যে ১৬টি ধাপ অতিক্রম হয়েছে। ১৭ বছর আগে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাস করেও চাকরি নেই। আমরা যোগ্য হলেও সরকারি নীতিমালায় বিভিন্ন সময় পরিবর্তন আসায় পিছিয়ে পড়ছি। তাই এনটিআরসি যাদের সনদ দিয়েছে, তাদের চাকরিতে নিয়োগ হোক। যৌক্তিক ও ন্যায্য এই দাবির আমরা অনুমোদন চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়